দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন চান্দিমাল

  • স্লো ওভার-রেটের কারণে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন শ্রীলঙ্কার অধিনায়ক দিনেশ চান্দিমাল।
  • শ্রীলঙ্কা দলের বাকি সদস্যদের ম্যাচ ফির ৬০% জরিমানা করা হয়েছে।
  • নিদাহাস ট্রফির বাকি দুই ম্যাচে খেলতে পারবেন না চান্দিমাল।
  • নির্ধারিত সময়ের মধ্যে চার ওভার কম করেছে শ্রীলঙ্কা।
  • নির্ধারিত সময়ের মধ্যে এক ওভার কম করার জন্য বাংলাদেশের অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদকে ম্যাচ ফির ২০% এবং দলের বাকিদের ১০% জরিমানা করা হয়েছে।

গতকাল বাংলাদেশের বিপক্ষে টি-টুয়েন্টিতে স্লো ওভার-রেটের কারণে শ্রীলঙ্কার অধিনায়ক দিনেশ চান্দিমালকে দুই ম্যাচের জন্য নিষিদ্ধ ঘোষণা করেন ম্যাচ রেফারি ক্রিস ব্রড।

নির্ধারিত সময়ের মধ্যে চার ওভার কম বল করে শ্রীলঙ্কা। যার ফলে দুটি সাসপেনশন পয়েন্ট পেয়ে নিষিদ্ধ হন চান্দিমাল। আইসিসির নিয়মবিধি অনুযায়ী, কোনো দল নির্ধারিত সময়ের মধ্যে দুই ওভার কম করলে সেটি ‘মাইনর ওভার-রেট অফেন্স।’ বাংলাদেশ নির্ধারিত সময়ের মধ্যে এক ওভার কম বোলিং করেছে। এর শাস্তি হিসাবে ম্যাচ রেফারি ক্রিস ব্রড অধিনায়ক মাহমুদুল্লাহ রিয়াদকে ২০% এবং দলের বাকি সদস্যদের ১০% জরিমানা করেন।

দুই ম্যাচের জন্য নিষিদ্ধ হলেন চান্দিমাল; Source: Associated Press

নির্ধারিত সময়ের মধ্যে দুইয়ের অধিক ওভার কম করলে সেটি ‘সিরিয়াস ওভার-রেট অফেন্স’ হিসাবে ধরা হয়। শ্রীলঙ্কা দল নির্ধারিত সময়ের মধ্যে চার ওভার কম বল করে। এ কারণে দলের অধিনায়ককে দুটি সাসপেনশন পয়েন্ট দেওয়া হয়, যার শাস্তি হিসাবে একটি টেস্ট এবং দুটি ওয়ানডে অথবা দুটি টি-টুয়েন্টিতে তাকে নিষিদ্ধ করা হয়।

আগে ব্যাট করে ছয় উইকেটে ২১৪ রান করা শ্রীলঙ্কার বোলারদের শুরু থেকেই চাপে রাখেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। উইকেটরক্ষক এবং অধিনায়ক চান্দিমাল প্রায়ই বোলারদের পরামর্শ দেওয়ার জন্য খেলায় বিলম্ব ঘটিয়েছিলেন। শেষদিকে তা নিয়ে মুশফিকুর রহিমও আম্পায়ারদের অভিযোগ জানান।

দিনেশ চান্দিমালের নিষেধাজ্ঞার কারণে অধিনায়ক শূন্যতায় ভুগছে শ্রীলঙ্কা। নিয়মিত অধিনায়ক ম্যাথিউসের ইনজুরিতে ত্রিদেশীয় সিরিজে অধিনায়কের দায়িত্ব পান চান্দিমাল। তার সহকারী হিসাবে ছিলেন পেসার সুরাঙ্গা লাকমাল। তিনি এখনও ত্রিদেশীয় সিরিজের কোনো ম্যাচ খেলেননি। ভারতের বিপক্ষে পরিবর্তে ম্যাচে উপুল থারাঙ্গা অথবা থিসারা পেরেরাকে অধিনায়ক হিসাবে দেখা যেতে পারে।

ফিচার ইমেজ: AFP

Related Articles

Exit mobile version