Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

‘ভিউ ইমেজ’ বাটন তুলে নিল গুগল

  • গুগল তার ইমেজ সার্চ থেকে ‘ভিউ ইমেজ’ বাটনটি তুলে নিয়েছে।
  • এর ফলে ইমেজ সার্চের ফলাফল থেকে সরাসরি ছবি খোলা এবং সেভ করা আগের চেয়ে অনেক কঠিন হবে।
  • ছবি চুরি বন্ধের একটি উপায় হিসেবে গুগল এ পদক্ষেপ নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

‘গুগল ইমেজ’ থেকে কোনো ছবি সার্চ করে প্রাপ্ত ফলাফল থেকে যেকোনো একটি ছবির উপর ক্লিক করলে আগত উইন্ডোর ডান পাশে ‘Related images’ আইটেমের নিচে প্রাসঙ্গিক আরো আটটি ছবি দেখা যায়। মাত্র দুদিন আগেও এই ছবিগুলোর উপরে ‘View image’ নামে একটি বাটন দেখা যেত। এই বাটনটিতে ক্লিক করলে ছবিটি সরাসরি নতুন উইন্ডোতে ওপেন হতো। কিন্তু গত বৃহস্পতিবার থেকে গুগল এই বাটনটি তুলে নিয়েছে

গুগলের এই বাটনটি অত্যন্ত জনপ্রিয় ছিল। কারণ এর ফলে ব্যবহারকারী কোনো ওয়েবসাইটে প্রবেশ না করেই সরাসরি ছবিটি সেভ করতে পারত। কিন্তু বাটনটি তুলে নেওয়ার ফলে এখন ব্যবহারকারীদেরকে ‘visit’ বাটনের উপর ক্লিক করে ছবিটি যে ওয়েবসাইটে আছে, সেখানে প্রবেশ করে এরপর ছবিটি সেভ করতে হবে।

গুগলের প্রতি ফটোগ্রাফার এবং প্রকাশকদের দীর্ঘদিনের একটি দাবি ছিল, যেন তারা ছবি চুরি বন্ধ করার জন্য কার্যকর পদক্ষেপ নেয়। গুগলের এ সিদ্ধান্তটি সেরকমই একটি পদক্ষেপ। এর ফলে যেহেতু ব্যবহারকারীকে ছবিটির মূল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে, তাই মূল ওয়েবসাইটটি রাইট ক্লিক করা কিংবা ছবি সেভ করা নিষিদ্ধ করার মাধ্যমে নিজেদের ছবি সংরক্ষিত রাখার জন্য কার্যকর ব্যবস্থা নেওয়ার সুযোগ পাবে। অথবা তারা ওয়েবসাইট থেকে বিভিন্ন প্রাসঙ্গিক বিজ্ঞাপন প্রদর্শন করার মাধ্যমে ছবির বিনিময়ে কিছু অর্থ আয় করে নিতে পারবে।

গুগলের পক্ষ থেকে প্রাথমিকভাবে জানানো হয়, তারা ব্যবহারকারী এবং প্রকাশকদের মধ্যে সংযোগ স্থাপনের জন্য এমন পদক্ষেপ নিয়েছে। তবে পরবর্তীতে মানুষের প্রশ্নের জবাবে তারা জানায়, ছবি সরবরাহকারী সংস্থা গেটি ইমেজের সাথে তাদের চলমান আইনী লড়াইয়ের সমঝোতার ভিত্তিতেই এ পদক্ষেপ নেওয়া হয়েছে, যেন গেটির মতো বিভিন্ন প্রকাশক এবং সাধারণ ব্যবহারকারী, উভয়ের স্বার্থই সংরক্ষিত হয়।

গুগলের এই পদক্ষেপটি ফটোগ্রাফার এবং প্রকাশকদের জন্য উপকারী হলেও সাধারণ ব্যবহারকারীদের জন্য বেশ বিরক্তিকর হবে। তবে বাটনটি উঠিয়ে নিলেও বিকল্প একটি পদ্ধতির মাধ্যমে ব্যবহারকারীরা এখনও আগের মতোই সরাসরি যেকোনো ছবি নতুন উইন্ডোতে খুলতে পারবেন। এরজন্য প্রাসঙ্গিক ছবিগুলোর যেকোনোটির উপর ক্লিক করলে সেটি যখন বাম পাশে অপেক্ষাকৃত বড় আকারে দেখা যাবে, তখন বাম পাশের ছবিটির উপর রাইট ক্লিক করে ‘open image in new window’ এর উপর ক্লিক করতে হবে।

গুগল একই সাথে আরেকটি পরিবর্তনও এনেছে। আগে ইমেজ সার্চ রেজাল্ট থেকে সরসরি কোনো ছবির অনুরূপ অন্যান্য ছবি সার্চ করা যেত। এর জন্য ছবিটির উপর রাইট ক্লিক করে সেখান থেকে ‘Search by Image’ এর উপর ক্লিক করতে হতো। এই সুবিধাটি বাতিল করার ফলে এখন কোনো ছবির অনুরূপ ছবি সার্চ করতে চাইলে প্রথমে ছবিটি সেভ করতে হবে অথবা তার ঠিকানাটি কপি করে নিতে হবে। এরপর গুগল ইমেজের সার্চ বারে গিয়ে ছবিটি আপলোড করে অথবা লিংকটি পেস্ট করে সার্চ করতে হবে।

ফিচার ইমেজ- arstechnica.com

Related Articles