বিরক্তিকর বিজ্ঞাপন থেকে রেহাই পেতে গুগলের ‘মিউট’ অপশন

বিরক্তিকর বিজ্ঞাপন থেকে রেহাই পাওয়ার জন্য গুগল ‘মিউট’ করার অপশন চালু করতে যাচ্ছে। অনলাইনে আমরা যেসব পণ্য দেখি, ‘রিমাইন্ডার অ্যাড’ নামের বিজ্ঞাপন সেগুলো চিহ্নিত করে রাখে এবং পরবর্তীতে বিভিন্ন ওয়েবসাইটে প্রচার করে।

গুগলের মতে, এ বিজ্ঞাপনগুলো কাজের হলেও তারা চায় জনসাধারণ অনলাইনে যা দেখতে ইচ্ছুক, তা নিজেরা নিয়ন্ত্রণ করুক। তাই যে ওয়েবসাইটগুলো বিজ্ঞাপন দিতে গুগল ব্যবহার করে, সেগুলোতে ব্যক্তিগতভাবে ‘রিমাইন্ডার’ বিজ্ঞাপন ‘মিউট’ করা যাবে। তবে মিউট করা বিজ্ঞাপনগুলো অন্য বিজ্ঞাপন দ্বারা প্রতিস্থাপিত হবে। অর্থাৎ সবগুলো রিমাইন্ডার বিজ্ঞাপন পুরোপুরি বন্ধ করা যাবে না।

যাদের গুগলে অ্যাকাউন্ট আছে, তারা অ্যাড সেটিংস আপডেট করলে এ সুবিধাটি পাবেন। তারা তাদের অ্যাকাউন্টের ড্যাশবোর্ডে দেখতে পাবেন- পূর্বে দেখা পণ্যগুলোর উপর ভিত্তি করে কোন কোন কোম্পানি তাদের লক্ষ্য করে ‘রিমাইন্ডার’ অ্যাড পাঠাচ্ছে।

রিমাইন্ডার বিজ্ঞাপন আড়াল করতে মিউট অপশন দেবে গুগল; Source: techdom.tk

গুগলের উপাত্ত গোপনীয়তা ও স্বচ্ছতা গ্রুপের ব্যবস্থাপক জন ক্রাফচিক জানান, “আজ আমরা বিভিন্ন অ্যাপ ও যে ওয়েবসাইটগুলো বিজ্ঞাপন প্রচারে আমাদের অংশীদার সেগুলোয় রিমাইন্ডার বিজ্ঞাপন মিউট করার সক্ষমতা দিচ্ছি।”  তিনি আরও বলেন,”আগামী মাসগুলোতে আমরা ‘ইউটিউব’, ‘সার্চ’ ও ‘জিমেইল’ এর বিজ্ঞাপন নিয়ন্ত্রণে এই টুলটি সম্প্রসারণের পরিকল্পনা করছি।”

এর পাশাপাশি তারা ‘মিউট’ এ আরো অপশন যোগ করতে যাচ্ছেন। এর ফলে ‘মিউট’ বৈশিষ্ট্যটি নিজেদের অ্যাকাউন্টে যোগ করে সেখান থেকে বিভিন্ন যন্ত্রে ব্যবহার করা যাবে। যেমন, ল্যাপটপে ‘মিউট’ করা কোনো বিজ্ঞাপন একই অ্যাকাউন্ট দিয়ে চালানো স্মার্টফোনেও ‘মিউট’ হয়ে যাবে।

গুগলের বিজ্ঞাপন মিউট করার উপায়টি ২০১২ সালে প্রথম চালু করা হয়। কোনো বিজ্ঞাপন আর দেখতে না চাইলে এর মাধ্যমে তা আড়াল করে ফেলা যায়। কোম্পানিটির মতে, প্রতিদিন লক্ষ লক্ষবার এটি ব্যবহৃত হয়ে থাকে। তবে ফেসবুক বা অ্যামাজনের মতো সংস্থার বিজ্ঞাপন ‘মিউট’ দ্বারা প্রভাবিত হবে না।

ফিচার ইমেজ: TechCrunch

Related Articles

Exit mobile version