যৌন হয়রানির দায়ে মার্কিন চিকিৎসকের ১৭৫ বছরের কারাদণ্ড

মার্কিন যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিক দলের সাবেক চিকিৎসক ল্যারি নেসারকে তার তত্ত্বাবধানে থাকা ক্রীড়াবিদদের যৌন হয়রানির দায়ে ১৭৫ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছে।

সাতদিন ধরে ১৫৬ জন নারীর শুনানি শেষে বিচারক রোজম্যারি অ্যাকুইলিনা এ রায় দেন। ভুক্তভোগীদের মাঝে অলিম্পিকে স্বর্ণজয়ী অ্যালি রেইসম্যান ও জর্ডিন ওয়েইবারের মতো ক্রীড়াবিদও রয়েছেন।

বিচারক রোজমেরি অ্যাকুইলিনা বলেন, “আপনাকে দণ্ডাদেশ দেওয়া আমার জন্য সম্মানের, কেননা আপনি আর কখনো কারাগারের বাইরে যাওয়ার যোগ্যতা রাখেন না। আপনি যেখানেই যাবেন সেখানেই অরক্ষিতদের ক্ষতিসাধিত হবে।” তার মতে, শাস্তিটি শুধু যে সাতটি ঘটনার কারণে দোষী সাব্যস্ত হয়েছে সেগুলোর না, বরং যেসব ভুক্তভোগী শুনানিতে এসেছিলেন তাদেরও আকাঙ্ক্ষার প্রতিফলন।

ল্যারি নেসার; Source: Loop

আদালতে ২০১২ ও ২০১৬ সালের অলিম্পিকে স্বর্ণজয়ী রেইসম্যান নেসারের উদ্দেশ্যে বলেন, “যতদিন পর্যন্ত এই খেলাধুলা থেকে আপনার এই ক্যান্সারের মতো প্রভাবের শেষ চিহ্নগুলোও মুছে না যায়, ততদিন আমি শান্তি পাবো না।” তিনি আরও জানান, যখন তিনি যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস বোর্ডকে ল্যারি কর্তৃক যৌন হয়রানির কথা জানান, তখন সংস্থাটি তাকে চুপ থাকতে বলে। গত সোমবার যুক্তরাষ্ট্রের জিমন্যাস্টিকস বোর্ডের তিনজন সদস্য এই কেলেঙ্কারির কারণে পদত্যাগ করেন।

সাতদিন ধরে চলে আসা মামলার শুনানির ঘটনাগুলো একই ধরনের ছিল। ল্যারি নেসার নারীদেরকে চিকিৎসা প্রদানের জন্য ডেকে তাদের যৌন হয়রানি করত। তাদের কেউ কেউ এত ছোট ছিল যে, কয়েক বছর পর্যন্ত তারা বুঝেই উঠতে পারেনি তারা আসলে যৌন হয়রানির শিকার।

২০১৪ সালের একটি অনুসন্ধানে তার প্রতি অভিযোগ প্রমাণিত হওয়ায় মিশিগান স্টেট ইউনিভার্সিটি থেকে তাকে তিন বছরের জন্য বরখাস্ত করা হয়। ২০১৫ সালে যুক্তরাষ্ট্র জিমন্যাস্টিকসের উর্ধ্বতন কর্মকর্তা যৌন হয়রানির অভিযোগের কারণে কাউকে না জানিয়ে নেসারের সাথে সম্পর্কচ্ছেদ করে।  কিন্ত ২০১৬ সালে ইন্ডিয়ানাপোলিস স্টার সংবাদপত্রে তাকে জনসম্মুখে অভিযুক্ত করার আগ পর্যন্ত তিনি রোগী দেখতে থাকেন।

এর আগে গত বছরের নভেম্বর মাসে নেসার চিকিৎসা প্রদানের নামে সাতজন মেয়েকে যৌন হয়রানির কথা স্বীকার করেন। সাক্ষ্য দিতে আসা ১৫৬ জন ছাড়া আরও প্রায় ২৪ জন লিখিত চিঠির মাধ্যমে জানায়, তারাও নেসারের দ্বারা যৌন হয়রানির শিকার।

আদালতে সাক্ষীদানের পর এক ভুক্তভোগী; Source: The Star, Kenya

গত বুধবার মিশিগান ইউনিভার্সিটির প্রেসিডেন্ট লু আনা সিমন জানান, তিনি পদত্যাগ করবেন। নেসার কর্তৃক যৌন হয়রানি রোধ করতে যথাযথ ব্যবস্থা না নেওয়ায় তার প্রচুর সমালোচনা হয়েছিল।

নেসার আদালতে বলেন, “যা হয়েছে তার জন্য দুঃখের গভীরতা ও পরিধি প্রকাশ করার মতো ভাষা আমার কাছে নেই।” এদিকে বিচারক রোজমেরি অ্যাকুইলিনা জানিয়েছেন, দোষী সব্যস্ত হওয়ার পরে নেসার তার কাছে চিঠির মাধ্যমে বলেছেন যে, অভিযুক্তরা টাকা ও খ্যাতির জন্য তার প্রতি মিথ্যা অভিযোগ এনেছে। কিন্ত আদালতে নেসার তার দোষ স্বীকার করেন।

ফিচার ইমেজ: Herald Scotland

Related Articles

Exit mobile version