Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

ভাইরাল ভিডিও: ২০১৭ সালের সেরা ১০

প্রতি বছরের মতো এবারও বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ভিডিও শেয়ারিং ওয়েবসাইট ইউটিউব পুরো বছর জুড়ে তাদের সবচেয়ে জনপ্রিয় এবং আলোচিত ভিডিওর তালিকা প্রকাশ করেছে। সবচেয়ে জনপ্রিয় ভিডিওর তালিকার শীর্ষে স্থান পেয়েছে পুয়ের্তোরিকান মিউজিক ভিডিও দেসপাসিতো, যা ৪৫৮ কোটি ভিউ পেয়ে ইউটিউবের ইতিহাসের সবচেয়ে বেশি দেখা ভিডিও হিসেবে রেকর্ড সৃষ্টি করেছে।

ইউটিউব সাধারণত দুটি তালিকা প্রকাশ করে। একটি তালিকায় স্থান পায় সবচেয়ে বেশি দেখা মিউজিক ভিডিওগুলো। আর অপর তালিকাটিতে স্থান পায় বছর জুড়ে সবচেয়ে আলোচিত বা ট্রেন্ডিং হওয়া এবং দ্রুততম সময়ে ছড়িয়ে পড়া বা ভাইরাল হওয়া ভিডিওগুলো। ট্রেন্ডিং তালিকা নির্ণয় করার জন্য ইউটিউব কয়েকটি সমন্বিত নির্দেশক, যেমন ভিউ, লাইক, কমেন্ট, শেয়ার বিবেচনায় নেয়। চলুন, দেখে নিই কোন ভিডিওগুলো ছিল ২০১৭ সালে সবচেয়ে আলোচিত।

১০) চিলড্রেন ইন্টারাপ্ট বিবিসি নিউজ ইন্টারভিউ: বিবিসি নিউজ

এ বছরের মার্চের ১০ তারিখে মার্কিন রাজনৈতিক বিশ্লেষক রবার্ট কেলি তার নিজের বাসার স্টাডি রুম থেকে কোরিয়া সংকট নিয়ে সাক্ষাৎকার দিচ্ছিলেন বিবিসির সাথে। এমন সময় তার চার বছরের শিশুকন্যা হেলে দুলে সেই রুমে প্রবেশ করে। এর পরপরই তার নয় বছরের ছেলেও ওয়াকারে চড়ে রুমে এসে ঢোকে। তার স্ত্রী ছুটে এসে দুই সন্তানকে টেনে বের করে নিয়ে যান। আর এ সব কিছুই ঘটে কোটি কোটি দর্শকের সামনে, সরাসরি। বিবিসি নিউজ চ্যানেল থেকে পোস্ট করা এই ভিডিওটি এখন পর্যন্ত ইউটিউবের ইতিহাসে সবচেয়ে বেশি দেখা সংবাদ বিষয়ক ভিডিও। এছাড়া ২.৫৯ কোটি বার দেখা ভিডিওটি স্থান পেয়েছে বছরের দশম আলোচিত ভিডিও হিসেবে।

৯) ইন এ হার্টবিট: এনিমেটেড শর্টফিল্ম

ইন এ হার্টবিট একটি এনিমেটেড শর্টফিল্ম, যা কিকস্টার্টাররের মাধ্যমে অর্থায়ন করে নির্মিত হয়েছিল। অত্যন্ত প্রশংসিত এবং জনপ্রিয় হওয়া এই ভিডিওটি এ বছর অস্কারের শর্টলিস্টেও স্থান করে নিতে সক্ষম হয়েছে। ২০১১ সালের পর এটি প্রথম শর্টফিল্ম, যা ইউটিউবের আলোচিত ভিডওতে স্থান পেয়েছে। ৩.৩১ কোটি বার দেখা এই ভিডিওটির অবস্থান ইউটিউবের আলোচিত ভিডিওর তালিকায় নবম স্থানে।

৮) হিস্টোরী অফ দ্য এন্টায়ার ওয়ার্ল্ড, আই গেস: বিল উর্টজ

মার্কিন ভিডিও নির্মাতা বিল উর্টজ নিয়মিত বিভিন্ন শিক্ষামূলক এবং মজাদার ভিডিও নির্মাণ করে থাকেন। এ বছর নির্মিত তার বিশ্বের ইতিহাস ভিডিওটিতে তিনি মাত্র ২০ মিনিটের মধ্যে বিং ব্যাং থেকে শুরু করে অদূর ভবিষ্যত পর্যন্ত ইতিহাস অত্যন্ত সংক্ষেপে এবং তার নিজস্ব কাব্যিক ও কৌতুকপূর্ণ স্টাইলে তুলে ধরেছেন। ভিডিওটি মুক্তির পরপরই ভাইরাল হয়ে গিয়েছিল। মাত্র ৮ ঘন্টায়ই এটি ১১ লাখ বার দেখা হয়েছিল। বছর শেষে এটি স্থান পেয়েছে অষ্টম আলোচিত ভিডিও হিসেবে।

৭) ইনঅগারেশন ডে: ব্যাড লিপ রীডিং

ব্যাড লিপ রীডিং নামক ইউটিউব চ্যানেলটি নিয়মিতভাবেই বিভিন্ন বিখ্যাত ভিডিওর আসল অডিও পরিবর্তন করে ভিডিওর পাত্রপাত্রীর ঠোঁট নাড়ানোর সাথে মিল রেখে কৌতুকপূর্ণ বাক্য যোগ করে দেয়। এ বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের অভিষেকের অনুষ্ঠানে ট্রাম্প, মেলানিয়া, ওবামা, মিশেল, হিলারী, বুশ সহ বিভিন্ন বিখ্যাত ব্যক্তিদের কথাগুলো বিভিন্ন হাস্যকর বাক্যাংশ দিয়ে প্রতিস্থাপন করে তৈরি করা তাদের এই ভিডিওটি ছিল বছরের অন্যতম মজাদার ভিডিও। ৩.৫৭ কোটি বার দেখা এই ভিডিওটি স্থান পেয়েছে তালিকার সপ্তম অবস্থানে।

৬) গড ব্লেস আমেরিকা: লেডি গাগা

এ বছর মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ফুটবল লীগের চ্যাম্পিয়ন গেম, সুপার বৌলের মধ্য বিরতিতে সঙ্গীত পরিবেশন করেছিলেন পপ সম্রাজ্ঞী লেডি গাগা। গড ব্লেস আমেরিকা শিরোনামের ঐ গানটি শুধুমাত্র এর পরদিনই ৩৮ লাক্ষ বার প্রদর্শিত হয়েছিল। বছর শেষে মোট ৩.৮ কোটি ভিউ সহ এটি আলোচিত ভিডিওর তালিকায় ষষ্ঠ স্থান অধিকার করে নিয়েছে।

৫) এড শিরান: কারপুল কারাওকি

কারপুল কারাওকি হচ্ছে একটি টিভিশো, যেখানে এর উপস্থাপক জেমস কর্ডেন সঙ্গীত শিল্পীদেরকে আমন্ত্রণ জানান এবং তাদেরকে নিয়ে লস অ্যাঞ্জেলসের রাস্তায় ড্রাইভ করার সময় তাদের কাছ থেকে বিভিন্ন গান শোনেন। গত তিন বছর ধরেই অনুষ্ঠানটি ইউটিউবের সবচেয়ে আলোচিত ভিডিওর তালিকায় উঠে আসছে। গত বছর এই তালিকার শীর্ষে ছিল অ্যাডেলের উপস্থিতির পর্বটি। আর এ বছর পঞ্চম স্থান অধিকার করেছে ব্রিটিশ পপ সঙ্গীত শিল্পী এড শিরানের উপস্থিতির পর্বটি। ভিডিওটি দেখা হয়েছে ৪.১ কোটি বার।

৪) ডার্সি লিনের ভেন্ট্রিলোকুইজম: আমেরিকা’জ গট ট্যালেন্ট

আমেরিকা’জ গট ট্যালেন্ট হচ্ছে যুক্তরাষ্ট্র ভিত্তিক জনপ্রিয় মেধা অনুসন্ধান প্রতিযোগিতা। এ বছর এই প্রতিযোগিতায় অংশ নিয়েছিল ডার্সি লিন ফার্মার নামের এক কিশোরী, যে ভেন্ট্রিলোকুইজম বিদ্যায় পারদর্শী। তার পুতুলের মুখ দিয়ে গান গাওয়ানোর ভিডিওটি ছিল বছরের চতুর্থ আলোচিত ভিডিও। এটি দেখা হয়েছিল ৪.৩১ কোটি বার। প্রতিযোগিতার ঐ পর্বে তার পারফরম্যান্সে মুগ্ধ হয়ে বিচারক মেল বি গোল্ডেন বাজার চেপে তাকে বিরল সম্মানে সম্মানিত করেছিলেন। একটি মৌসুমে একজন বিচারক মাত্র একবারই গোল্ডেন বাজারে চাপ দেওয়ার সুযোগ পান। পরবর্তীতে সম্পূর্ণ প্রতিযোগিতা শেষে ডার্সি লিনই হয়েছিল এ বছরের চ্যাম্পিয়ন।

৩) পিং পং ট্রিক শটস ৩: ড্যুড পারফেক্ট

ড্যুড পারফেক্ট হচ্ছে ইউটিউবের অত্যন্ত জনপ্রিয় খেলাধুলা বিষয়ক চ্যানেল। এই চ্যানেলে বিভিন্ন খেলার কৌশলের এবং দক্ষতার ভিডিও প্রকাশ করা হয়। ২.৫ কোটি সাবস্ক্রাইবার বিশিষ্ট চ্যানেলটি ইউটিউবের ১৩ তম জনপ্রিয় এবং খেলাধুলা বিষয়ক ৪র্থ জনপ্রিয় চ্যানেল। এই চ্যানেলের পিং পং খেলার বিভিন্ন ট্রিক্স নিয়ে তৈরি অসাধারণ এই ভিডিওটি ছিল বছরের তৃতীয় আলোচিত ভিডিও। ভিডিওটি মোট ৯.৮৭ কোটি বার প্রদর্শিত হয়েছে। এটি এখন পর্যন্ত চ্যানেলটির দ্বিতীয় সর্বোচ্চ জনপ্রিয় ভিডিও।

২) শেপ অফ ইউ: এড শিরান, কাইল হানাগামি

জনপ্রিয় ব্রিটিশ সঙ্গীত শিল্পী এড শিরানের (Ed Sheeran) শেপ অফ ইউ (Shape of You) গানটি বের হয়েছিল এ বছর জানুয়ারি মাসে। গানটির অনেকগুলো সংস্করণ বের হয়েছে। এর মধ্যে ২৯৩ কোটি ভিউ বিশিষ্ট অফিশিয়াল মিউজিক ভিডিওটি স্থান করে নিয়েছে বছরের দ্বিতীয় সর্বোচ্চ ভিউ বিশিষ্ট মিউজিক ভিডিও হিসেবে। অন্যদিকে মার্কিন কোরিওগ্রাফার কাইল হানাগামির (Kyle Hanagami) কোরিওগ্রাফ বিশিষ্ট সংস্করণটি স্থান পেয়েছে সবচেয়ে আলোচিত ভিডিওর তালিকার দ্বিতীয় অবস্থানে। এটি একইসাথে ইউটিউবের সর্বকালের সবচেয়ে বেশি দেখা কোরিওগ্রাফ ভিডিও। ইউটিউবে এটি মোট ১২.৫৬ কোটি বার দেখা হয়েছে।

১) আনটিল উই উইল বিকাম ডাস্ট: দ্য মাস্ক সিঙ্গার

এ বছর ইউটিউবের সবচেয়ে ভাইরাল ভিডিও ছিল দ্য মাস্ক সিঙ্গার (The Mask Singer) সঙ্গীত প্রতিযোগিতার Until We Will Become Dust শিরোনামের একটি গান। ভিডিওটি এ পর্যন্ত দেখা হয়েছে মোট ১৯.৯ কোটি বার।

দ্য মাস্ক সিঙ্গার হচ্ছে থাইল্যান্ড ভিত্তিক একটি সঙ্গীত প্রতিযোগিতার অনুষ্ঠান। প্রতিযোগীরা অদ্ভুত দর্শন পোশাক এবং মুখোশ পরিধান করে তাদের সম্পূর্ণ শরীর এবং মুখমন্ডল ঢেকে রাখা অবস্থায় স্টুডিওতে দর্শকদের সামনে উপস্থিত হয় এবং সঙ্গীত পরিবেশন করে। প্রতিযোগিতার শেষে জয়-পরাজয় নির্ধারিত হওয়ার পরেই কেবল তাদের পরিচয় প্রকাশ করা হয়। প্রতিযোগিতাটি প্রথমবারের মতো শুরু হয়েছিল ২০১৬ সালে। থাইল্যান্ড ছাড়াও কোরিয়া, ভিয়েতনাম, চীন সহ এশিয়ার বিভিন্ন দেশে এটি প্রচন্ড জনপ্রিয়তা অর্জন করে।

এ বছর অনুষ্ঠিত হয়েছিল দ্য মাস্ক সিঙ্গার প্রতিযোগিতার দ্বিতীয় মৌসুম। এর সবগুলো গানই অত্যন্ত জনপ্রিয়তা লাভ করে। তবে সেমিফাইনাল পর্বে ঝিনুকের মুখোশ পরা Oyster ছদ্মনামের শিল্পীর গাওয়া Until We Will Become Dust গানটি সব রেকর্ড ভঙ্গ করে ইউটিউবের বছরের সেরা আলোচিত ভিডিও হিসেবে স্থান করে নেয়।

ফিচার ইমেজ- BBC News

Related Articles