ঢাকা বিশ্ববিদ্যালয়: আমার ভাষার গান-২০১৮

  • ২৭ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি অডিটোরিয়ামে সারা দিন ব্যাপী অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘আমার ভাষার গান-২০১৮’।

আমার ভাষার গান-২০১৭’ তে নোনতা বিস্কুট ব্যান্ডের শেখ ইসতিয়াক © আমিনুল হাসান রাজীভ

গত বছরের মত এ বছরও ঢাকা ইউনিভার্সিটি ব্যান্ড সোসাইটি (ডিইউবিএস) ভাষা আন্দোলনের সকল শহীদ ও ভাষা সৈনিকদের উৎসর্গ করে ভাষা আন্দোলনের মাসেই আয়োজন করেছে এ অনুষ্ঠানটি। এবারের আয়োজনে ১৫টি ব্যান্ড পরিবেশন করবে নিজেদের গান। এ অনুষ্ঠানের বিশেষত্ব হচ্ছে ব্যান্ডগুলো, যে গান পরিবেশন করবে সেগুলো ব্যান্ডের মৌলিক ও নিজেদের ভাষায় হতে হবে। অনুষ্ঠানটি আয়োজনের অন্যতম উদ্দেশ্য হচ্ছে বাংলায় রক ধারার গানের প্রচার ও মানুষকে এর চর্চায় উদ্বুদ্ধ করা। অনুষ্ঠানে দেশের প্রতিষ্ঠিত নামকরা ব্যান্ডগুলোর সাথে বাছাই করা কিছু উঠতি ব্যান্ডকে সুযোগ দেয়া হয় নিজেদের গান পরিবেশনের।

আমার ভাষার গান-২০১৭’তে নোনতা বিস্কুট ব্যান্ডের মোহান ফাহিম © আমিনুল হাসান রাজীভ

আয়োজকদের কাছ থেকে জানা যায় এতগুলো ব্যান্ড থাকা সত্ত্বেও টিকেটের দাম হাতের নাগালেই রাখা হয়েছে, যাতে সবাই অনুষ্ঠানটি উপভোগ করতে পারে। অর্থাৎ দর্শকরা ১৫টি ব্যান্ডের পরিবেশনা উপভোগ করতে পারবে মাত্র ১০০ টাকার বিনিময়ে। অনুষ্ঠানটির ব্যাপারে ডিইউবিস-এর সাধারণ সম্পাদক আবদুল্লাহ আল ফারাবী বলেন, “এই প্রোগ্রামে সবগুলো ব্যান্ড মাতৃভাষায় নিজেদের গান পরিবেশন করে থাকে। এই কনসার্টের মাধ্যমে আমরা ভাষা শহীদদের শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি পৃথিবীর সকল ভাষার প্রতি সম্মান প্রদর্শন করি। যেমন, এই কনসার্টে একটি গারো ব্যান্ড আসছে তাদের ভাষায় মৌলিক গান নিয়ে।”

আমার ভাষার গান-২০১৭’তে পাওয়ার সার্জ ব্যান্ডের নাহিয়ান © আমিনুল হাসান রাজীভ

দ্বিতীয়বারের মতো আয়োজন করা কনসার্টটি এ বছর বেশ ভালো সাড়া পাচ্ছে। ‘আমার ভাষার গান’-এর টিকেট পাওয়া যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি-তে অস্থায়ী বুথে, সায়েন্স ল্যাব মোড়ে অ্যাকুয়েস্টিকা ও জিএস মিউজিক জোনে এবং অনলাইনে যারা কিনতে আগ্রহী তারা ticketchai.com থেকে কিনতে পারবেন। আসন সংখ্যা সীমিত, তাই টিকিট থাকা শর্তে অনুষ্ঠানের দিন টিকিট পাওয়া যেতে পারে। এবারের কনসার্টে থাকছে ব্যান্ড শিরোনামহীন, সহজিয়া, মেকানিক্স, নির্ঝর, রেডিও একটিভ, দৃক, আপেক্ষিক, অসৃক, মিলিপুটস, অ্যাভারস, অনকোর , সেইক্রামেন্ট, এডভার্ব, স্পিরিচুয়াল, এন্টাগনিষ্টস্, কোরালস।

ফিচার ছবি: জহুরুল আজিজ জয়

Related Articles

Exit mobile version