চলে গেলেন মুক্তিযোদ্ধা ও ভাস্কর ফেরদৌসি প্রিয়ভাষিণী

  • ল্যাবএইড হাসপাতালে চিকিৎসারত অবস্থায় শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন ফেরদৌসি প্রিয়ভাষিণী।
  • হৃদরোগে আক্রান্ত হয়ে মারা যান তিনি।

সবাইকে বিদায় জানিয়ে চলে গেলেন মুক্তিযোদ্ধা ও ভাস্কর ফেরদৌসি প্রিয়ভাষিণী। আজ মঙ্গলবার বেলা পৌনে একটার দিকে মৃত্যুবরণ করেন এই শিল্পী। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭১ বছর। দীর্ঘদিন ধরেই কিডনি, হৃদপিণ্ড ও ডায়াবেটিস সংক্রান্ত শারীরিক জটিলতায় ভুগছিলেন তিনি।

ফেরদৌসি প্রিয়ভাষিণী; Source: NTV

গত ২৩শে ফেব্রুয়ারি থেকে টানা হাসপাতালে ছিলেন ফেরদৌসি প্রিয়ভাষিণী। এর আগে গত বছরের ৪ নভেম্বর বাথরুমে পড়ে গিয়ে ফেরদৌসি প্রিয়ভাষিণীর গোড়ালির হাড় স্থানচ্যুত হয়। পায়ের অপারেশনের পাশাপাশি স্থায়ী পেসমেকারও বসানো হয়েছিল তার শরীরে।

আজ দুপুরে হৃদরোগে আক্রান্ত হলে অনেক চেষ্টা করেও তাঁকে আর বাঁচিয়ে রাখা যায়নি। হাসপাতালের বিছানাতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। ১৯৭১ সালে পাকিস্তানি বাহিনীর নির্মম নির্যাতনের শিকার হন ফেরদৌসি প্রিয়ভাষিণী। তার জন্ম ১৯৪৭ সালের ১৯শে ফেব্রুয়ারি, খুলনায়। বাবা সৈয়দ মাহবুবুল হক এবং মা রওশন হাসানের ১১ সন্তানের মধ্যে তিনি ছিলেন প্রথম।

২০১৪ সালে ‘নিন্দিত নন্দন’ নামে একটি আত্মজৈবনিক গ্রন্থ প্রকাশ করেন তিনি। ২০১৬ সালে মুক্তিযোদ্ধা (বীরাঙ্গনা) হিসেবে স্বীকৃতি পান তিনি। ২০১০ সালে ফেরদৌসি প্রিয়ভাষিণী বাংলাদেশের সর্বোচ্চ বেসামরিক পুরস্কার স্বাধীনতা পদক লাভ করেন।

ফিচার ইমেজ: dhakatribune.com

Related Articles

Exit mobile version