Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

ইংল্যান্ডকে একাই হারিয়ে দিলেন ম্যাক্সওয়েল

জয়ের জন্য অস্ট্রেলিয়ার প্রয়োজন ছিল ১২ বলে মাত্র দুই রান। ব্যাটিং প্রান্তে ছিলেন অ্যালেক্স ক্যারি। অপর প্রান্তে গ্লেন ম্যাক্সওয়েল ৯৭* রানে ব্যাট করছেন। মার্ক ওডের ওভারের প্রথম বলটি ব্যাকওয়ার্ড স্কয়ার লেগে ঠেলে দিয়ে গ্লেন ম্যাক্সওয়েলকে স্ট্রাইক দেন ক্যারি। দুই দলের রান সংখ্যা তখন সমান। ম্যাক্সওয়েলের শতকের জন্য তখনও তিন রান প্রয়োজন। ওডের ওভারের তৃতীয় বলটি ডিপ মিড-উইকেট অঞ্চল দিয়ে সীমানা ছাড়া করে দলের জয় নিশ্চিত করার পাশাপাশি শতকও পূর্ণ করেন গ্লেন ম্যাক্সওয়েল।

গ্লেন ম্যাক্সওয়েল; Source: Getty Images

আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে গ্লেন ম্যাক্সওয়েলের এটি দ্বিতীয় শতক। অস্ট্রেলিয়ার প্রথম ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন ম্যাক্সি। আর আন্তর্জাতিক টি-টুয়েন্টিতে ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে একাধিক শতক হাঁকান গ্লেন ম্যাক্সওয়েল। সবচেয়ে বেশি তিনটি শতক হাঁকিয়েছেন নিউজিল্যান্ডের কলিন মুনরো। রোহিত শর্মা, ক্রিস গেইল, এভিন লুইস, ব্রেন্ডন ম্যাককালাম এবং গ্লেন ম্যাক্সওয়েল দুটি করে শতক হাঁকিয়েছেন। হোবার্টে ত্রিদেশীয় সিরিজের দ্বিতীয় ম্যাচে ইংল্যান্ড বনাম অস্ট্রেলিয়ার খেলায় ইংল্যান্ড মূলত ম্যাক্সওয়েলের কাছেই পরাজিত হয়।

ম্যাক্সওয়েলকে আউট করার সুযোগ হাতছাড়া করে ফেললেন অ্যালেক্স হেইলস; Source: Getty Images

ত্রিদেশীয় সিরিজের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে সহজ জয় তুলে নেওয়ার পর ফুরফুরে মেজাজে থাকা অস্ট্রেলিয়া ইংল্যান্ডের বিপক্ষে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেয়। ব্যাট করতে নেমে শুরুতেই জেসন রয়ের উইকেট হারায় ইংল্যান্ড। অজিদের তরুণ তুর্কী রিচার্ডসনের বলে আউট হওয়ার আগে সাত বলে নয় রান করেন রয়। দ্বিতীয় উইকেট জুটিতে অ্যালেক্স হেইলসকে সাথে নিয়ে ২৭ বলে ৪৪ রান যোগ করেন ডেভিড মালান। অ্যালেক্স হেইলস ১৫ বলে ২২ রান করে আগারের শিকারে পরিণত হন। অস্ট্রেলিয়ার দুই স্পিনার অ্যাস্টন আগার এবং গ্লেন ম্যাক্সওয়েল নিয়মিত বিরতিতে উইকেট শিকার করলে ইংল্যান্ড নির্ধারিত ২০ ওভারে নয় উইকেটে ১৫৫ রানে থেমে যায়। ইংল্যান্ডের হয়ে ডেভিড মালান ৩৬ বলে পাঁচটি চার এবং দুটি ছয়ের মারে ৫০ রান করেন। এছাড়া অধিনায়ক ইয়োন মরগান ও ওপেনার অ্যালেক্স হেইলস ২২ রান করে করেন। ইংল্যান্ডের রানের গতিতে লাগাম দেন ব্যাট হাতে শতক হাঁকানো সেই গ্লেন ম্যাক্সওয়েল। তিনি দুই ওভারে মাত্র ১০ রান খরচায় ডেভিড মালান, ইয়োন মরগান এবং ডেভিড উইলির উইকেট শিকার করেন।

ইংল্যান্ডকে যেন একাই হারিয়ে দেন গ্লেন ম্যাক্সওয়েল; Source: Espn Cricinfo

ইংল্যান্ডের দেওয়া ১৫৬ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে প্রথম ওভারেই ডেভিড ওয়ার্নার ও ক্রিস লিনের উইকেট হারায় অস্ট্রেলিয়া। দুজনকেই সাজঘরে ফেরান উইলি। শুরুর বিপর্যয়ে কাটিয়ে অস্ট্রেলিয়াকে ম্যাচে ফেরান ম্যাক্সওয়েল ও শর্ট। গত ম্যাচে নিউ জিল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটে অভিষেক ঘটা ডার্চি শর্ট এবং গ্লেন ম্যাক্সওয়েল তৃতীয় উইকেট জুটিতে ৭৮ রান যোগ করেন। শর্ট ২০ বলে দুটি চার ও দুটি ছয়ের মারে ৩০ রান করে রশিদ খানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরে গেলেও দলকে জয়ের বন্দরে পৌঁছান গ্লেন ম্যাক্সওয়েল। ৫৮ বলে দশটি চার এবং চারটি ছয়ের মারে অপরাজিত ১০৩* রানের ইনিংস খেলে নয় বল বাকি থাকতে অস্ট্রেলিয়ার পাঁচ উইকেটের জয় নিশ্চিত করেন তিনি।

ফিচার ইমেজ: Getty Images

Related Articles