সালাহর জাদুতে লিভারপুলের বড় জয়, এফএ কাপের সেমিফাইনালে টটেনহাম হটস্পার

  • মিশরীয় সুপারস্টার মোহাম্মদ সালাহর চার গোলের সুবাদে ৫-০ গোলের বিশাল ব্যবধানে জয় পেয়েছে লিভারপুল।
  • ৬৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে উঠে এসেছে লিভারপুল।
  • এফএ কাপের কোয়ার্টার ফাইনালে সোয়ানসি সিটিকে হারিয়েছে টটেনহাম হটস্পার।

এফএ কাপের কোয়ার্টার ফাইনালের জন্য ইংলিশ প্রিমিয়ার লিগের বেশিরভাগ ম্যাচই গতকাল মাঠে গড়াতে পারেনি। আর্সেনাল, চেলসি, ম্যানচেস্টার সিটি, ম্যানচেস্টার ইউনাইটেডের মত দলের খেলাগুলো স্থগিত করা হয়েছে। গতকাল ইংলিশ প্রিমিয়ার লিগে মাঠে গড়িয়েছে মাত্র চারটি ম্যাচ, যার ভেতর বড় দলগুলোর মধ্যে খেলা ছিল শুধু লিভারপুলের।

অ্যানফিল্ডে লিভারপুলের প্রতিপক্ষ ছিল তুলনামূলক সহজ দল ওয়ার্টফোর্ড। বড় দলের বিপক্ষে ওয়ার্টফোর্ডের জ্বলে ওঠার নমুনা থাকলেও কাল লিভারপুল সে রকম সুযোগই দেয়নি তাদের। যদিও এ মৌসুমের প্রথম লেগেই ওয়ার্টফোর্ডের মাঠ থেকে ড্র নিয়ে ফিরতে হয়েছিল ফিরমিনো, সালাহদের। তবে এবার ঘরের মাঠে ৫-০ গোলের বিশাল ব্যবধানে জয় পেয়েছে জার্গেন ক্লপের শিষ্যরা। পাঁচ গোলের চারটিই করেছেন মিশরীয় সুপারস্টার মোহাম্মদ সালাহ।

ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে ভুলে যাবার মতো একটি ম্যাচের পর সালাহ যেন দারুণভাবে নিজেকে ফিরে পেলেন। কারণ, প্রিমিয়ার লিগে যেখানে সকল দলই পাল্টা লড়াই দেবার ক্ষমতা রাখে, সেখানে সালাহ’র এক ম্যাচেই চার গোল খুব সহজ কথা নয়।

প্রত্যেক ম্যাচে যেন তিনি নিজেকে ঢেলে প্রমাণ করেন; Source: Goal.com

ওয়ার্টফোর্ড ম্যাচে চার মিনিটের মাথাতেই সাদিও মানের বাড়ানো বলে গোল করে লিভারপুলের হয়ে গোলের খাতা খুলেন মোহাম্মদ সালাহ। এদিকে ২৭ মিনিটের মাথায় ইনজুরির কারণে মাঠ ছেড়ে উঠে যেতে হয় জেমস মিলনারকে। তার পরিবর্তে মাঠে নামেন এমরে চান।

প্রথমার্ধ শেষ হবার কিছু আগে রবার্টসনের অ্যাসিস্টে ব্যবধান দ্বিগুণ করেন মোহাম্মদ সালাহ। দ্বিতীয়ার্ধের শুরু থেকেই একের পর এক আক্রমণ করে যায় লিভারপুল, যেখানে ওয়ার্টফোর্ড তেমন কোনো সুযোগই পায়নি। কয়েকটি সুযোগ তৈরি করলেও তা হাতছাড়া করেছেন রিচার্লিসন ও ডেনিরা।

একচ্ছত্র আধিপত্যের কারণে দ্বিতীয়ার্ধের শুরুতেই রবার্তো ফিরমিনোর বদৌলতে তৃতীয় গোল পায় লিভারপুল। ৭৭ মিনিটে তৃতীয় গোল করে নিজের হ্যাটট্রিক পূরণ করেন সালাহ। কয়েকজন ডিফেন্ডারকে ফাঁকি দিয়ে চমৎকার ড্রিবলের সাথে করা গোলটি বেশ দর্শনীয় ছিল। দলের হয়ে পঞ্চম ও নিজের চতুর্থ গোলটি করেন সালাহ, খেলার ৮৫ মিনিটের মাথায়। ড্যানি ইংসের শট নেওয়া বল ওরেস্টিস কার্নেজিস ঠেকিয়ে দিলেও, সালাহর ফিরতি শট ঠেকাতে পারেননি তিনি। এই জয়ে এক ম্যাচ বেশি খেলে ৬৩ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার তৃতীয় স্থানে আছে ক্লপবাহিনী।

সালাহকে আটকানোর ব্যর্থ প্রচেষ্টা; Source: Express.co.uk

এছাড়াও কালকের ম্যাচে জয় পেয়েছে এভারটন। স্টোক সিটির মাঠে সেঙ্ক তসুনের জোড়া গোলে সহজ জয় পেয়েছে এলারডাইস বাহিনী। অপরদিকে হাডার্সফিল্ড টাউনের মাঠে গিয়ে তাদের হারিয়ে এসেছে ক্রিস্টাল প্যালেস। গোল করেছেন লুকা মিলিজোভিজ ও জেমস টমকিংস। বোর্নমাউথ নিজেদের মাঠে জোড়া গোলে হারিয়েছে ওয়েস্ট ব্রমউইচ আলবিওনকে।

এভারটনে নিজেকে ফিরে পাওয়া তসুন; Source: Catherine Ivill

এদিকে এফএ কাপের কোয়ার্টার ফাইনালে সোয়ানসি সিটিকে হারিয়েছে টটেনহাম হটস্পার। ইনজুরির কারণে এক মাস বাইরে থাকতে হবে দলের প্রধান স্টাইকার হ্যারি কেইনকে, তাই কালকের ম্যাচে স্পার্স কোচ পচ্চেতিনোকে কেইন বাদে স্কোয়াড সাজাতে হয়েছে।

কেইন ছাড়া তেমন কোনো অঘটন ঘটেনি টটেনহামের। ক্রিশ্চিয়ান এরিকসনের জোড়া গোল ও এরিক লামেলার একটি গোলে ৩-০ ব্যবধানে জিতেছে পচ্চেতিনোর শিষ্যরা। ম্যাচের ১১ মিনিটে এরিক লামেলার কাছ থেকে বল পেয়ে ডি বক্সের বাইরে থেকে জোরালো শটে গোল করেন ক্রিশ্চিয়ান এরিকসন। প্রথমার্ধের অতিরিক্ত সময়ে গোল ব্যবধান দ্বিগুণ করেন আর্জেন্টাইন উইংগার এরিক লামেলা। ৬২ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের হয়ে তৃতীয় গোল করে টটেনহামের জয় আরো সহজ করেন দেন এরিকসন।

সোয়ানসি বধের নায়ক, ক্রিশ্চিয়ান এরিকসন; Source: Egypttoday.com

এফএ কাপের বাকি দুটো ম্যাচে চেলসি লড়বে লেস্টার সিটির সাথে ও সাউদাম্পটন মুখোমুখি হবে উইগান এথলেটিকের সাথে।

ফিচার ইমেজ: blogs de Football News

Related Articles

Exit mobile version