Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগল আনল ‘গুগল লেন্স’

  • অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য গুগল উন্মুক্ত করল ‘গুগল লেন্স’। তবে এর জন্য ইন্সটল করা থাকতে হবে ‘গুগল ফটো’ অ্যাপটি।
  • ২০১৭ সালে গুগল পিক্সেল এবং পিক্সেল-২ এর জন্য উন্মুক্ত করেছিল এই অ্যাপ।
  • গত মঙ্গলবার ‘গুগল ফটোস’-এর এক টুইট বার্তায় এই ঘোষণা দেয় টেক জায়ান্ট প্রতিষ্ঠানটি।
  • তবে শুরুতেই সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্য থাকছে না এই সুবিধা। আর এটি শীঘ্রই উন্মুক্ত করা হবে আইফোন ইউজারদের জন্যও।

গত বছর মে মাসে গুগল পিক্সেল স্মার্টফোনটির জন্য তৈরি করে ‘গুগল লেন্স’। এরপর নভেম্বরে পিক্সেল-২ তেও অ্যাপটি ব্যবহারের সুবিধা দেয় গুগল। এবার অন্যসব অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর জন্যও অ্যাপটি উন্মুক্ত করল প্রতিষ্ঠানটি। তবে এর জন্য আপনাকে ‘গুগল ফটো’র ব্যবহারকারী হতে হবে।

Source : Twitter

গুগল লেন্স‘ হলো গুগলের তৈরি একটি অ্যাপ, যার মাধ্যমে ছবি থেকে স্ক্যান করে খুব সহজেই আপনি পেয়ে যাবেন ছবির বস্তু সম্পর্কিত বিস্তারিত তথ্য। ফুলের নাম বা বংশ, বিজনেস কার্ড স্ক্যান করে ফোনেই কনট্যাক্ট নাম্বার তৈরি, রেস্টুরেন্ট বা কোনো স্থানের তথ্য সহ ছবি থেকে যেকোনো ব্যক্তির তথ্যও পাওয়া যাবে এই অ্যাপের মাধ্যমে। গুগল লেন্স ছবি স্ক্যান করে গুগলের বুদ্ধিমান অ্যালগরিদম ব্যবহার করে খুব দ্রুত আর নির্ভুল তথ্য দিতে সক্ষম। এটি কাজ করবে অনেকটা অগমেন্টেড রিয়েলিটির মতোই।

Source : Tech Crunch

তবে দুঃখের বিষয় হলো, সবার জন্য উন্মুক্ত হলেও সব অ্যান্ড্রয়েড ব্যবহারকারী অ্যাপটি ব্যবহার করতে পারবেন না। এর জন্য প্রয়োজন হবে অ্যান্ড্রয়েড ওরিও ৮.০ বা তার পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সন। কারণ, অ্যাপটি চালাতে দরকার এআর-কোর নামের ফোনের একটি ফিচার।

গুগলের দেওয়া তথ্যানুযায়ী কিছু সংখ্যক ফোনে ব্যবহার করা যাবে এই ফিচার।

  • গুগলের পিক্সেল, পিক্সেল এক্স, পিক্সেলএক্সএল এবং পিক্সেল-২
  • স্যামসাংয়ের গ্যালাক্সি এস৮, এস৮+, নোট৮, এস৭ এবং এস৭+
  • এলজির ভি৩০ এবং ভি৩০+
  • আসুসের জেনফোন এআর
  • ওয়ানপ্লাসের ওয়ানপ্লাস ৫

এই বছর বার্সেলোনায় অনুষ্ঠিত মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসেই এই ঘোষণা দেয় প্রতিষ্ঠানটি। তবে নির্দিষ্ট করে কোনো তারিখ জানায়নি তারা। এবারে আইফোনের জন্য ঘোষণা দিলেও নির্দিষ্ট করে কোনো তারিখ জানায়নি প্রতিষ্ঠানটি। তবে আইফোন-এক্স এর মতো এআর সমর্থনকারী ডিভাইসগুলোতেই কেবল অ্যাপটি চালানো যাবে।

ফিচার ইমেজ: MobileSyrup

Related Articles