Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

সৌদি আরবের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে ব্যাপক রদবদল

গত সোমবার হঠাৎ করে নিজেদের মন্ত্রণালয় এবং সামরিক বাহিনীতে পরিবর্তন এনেছে সৌদি সরকার। এই পরিবর্তনের ফলে অনেক কমবয়সী অফিসারকে এবং উচ্চ পর্যায়ের কিছু মিলিটারি অফিসার ও উপমন্ত্রীকে নিজেদের পদ থেকে সরিয়ে অন্যত্র স্থান দেওয়া হয়েছে। ফলে দেশের অর্থনৈতিক ও নিরাপত্তাজনিত গুরুত্বপূর্ণ খাতে কাজ করবার সুযোগ পেয়েছ অনেক তরুণ।

Source: middleeasteye.net

মিলিটারি চীফ অফ স্টাফ হিসেবে যোগ দিয়েছেন ফার্স্ট লেফটেনেন্ট জেনেরেল ফায়াদ বিন হামেদ আল-রুওয়াইলি। রাষ্ট্রীয় গণমাধ্যমের রাজকীয় ফরমান অনুযায়ী আরো জানানো হয়, দেশটির আকাশ এবং ভূমি প্রতিরক্ষার জন্যও নতুন প্রধান নিয়োগ দান করা হয়েছে। নতুন চিফ অফ স্টাফ নিয়োগ সম্বন্ধে দ্য অফিশিয়াল সৌদি প্রেস এজেন্সি বা এসপিএ জানায়, “চিফ অফ স্টাফ হিসেবে জেনারেল আব্দুল রহমান বিন সালেহ আল-বানিয়ানের কাজের অবসান হয়েছে।” অর্থনীতি এবং নিরাপত্তা সম্পর্কিত মন্ত্রণালয়ে নতুন অনেক উপমন্ত্রী ছাড়াও নতুন নিয়োগ পেয়েছেন কিছু শহরের মেয়রও। সবচাইতে নতুন ব্যাপার হচ্ছে, এবারই প্রথম উপ-শ্রমমন্ত্রী হয়ে প্রথম নারী হিসেবে যোগ দিয়েছেন তামাদুর বিনতে ইউসুফ আল-রামাহ। এমন সিনিয়র একটি পদে সৌদি আরবের মতো দেশের নারীকে দায়িত্ব দেওয়াটা অভাবনীয় এবং প্রশংসাজনক। উক্ত ফরমানের মাধ্যমে রাজা সালমানের ভাই রাজপুত্র আহমেদ, তালাল এবং মুকরিনের বংশধরদের তিনটি সহকারী প্রশাসকের পদ দেওয়া হয়েছে। ২০১৫ সালে সালমানের সিংহাসনে বসার পর যারা কিনা অনেকটাই সবার নজরের বাইরে চলে গিয়েছিল। এদের মধ্যে একজন হলেন কোটিপতি রাজপুত্র আওয়ালিদ বিন তালালের ভাই রাজপুত্র তুর্কি বিন তালাল। বেশ কিছুদিন আগে সরকারের দুর্নীতিবিরোধী ক্যাম্পেইনের সময় জেলে যান এই রাজপুত্র এবং গতমাসেই মুক্তি পান তিনি।

৩২ বছর বয়সী মুকুটধারী রাজপুত্র মোহাম্মদ বিন সালমান আসার পর থেকে সৌদি আরব অনেক পরিবর্তনের সাক্ষী হয়েছে। একটা সময় নিজের ক্ষমতা নিয়ে দ্বিধায় ছিলেন সালমান। ২০১৫ সালে রাজা আব্দুল্লাহর মৃত্যুর পর তার বাবা সিংহাসনে বসেন এবং ক্ষমতার একদম নীচের স্থান থেকে উচ্চ অবস্থানে চলে যান মোহাম্মদ বিন সালমান। সামাজিক ও রাজনৈতিক দিক দিয়ে বেশ বড় পরিবর্তন আনতে চলেছেন এই রাজপুত্র। এর মধ্যে নিজের পছন্দমতো বিচিত্র সব পথও বেছে নিয়েছেন তিনি।

গত বছর দুর্নীতি প্রতিরোধের অভিযানের মধ্য দিয়ে বাঘা বাঘা সব রাজনৈতিক, রাজকীয় পরিবার, ব্যবসায়ী ও প্রভাবশালীদের শাস্তি দেন তিনি। এতে করে যে সম্ভাব্য প্রতিপক্ষকে আগে থেকেই দমিয়ে রাখছেন সালমানপুত্র সেটা আর বলার দরকার হয় না। বিশেষজ্ঞদের মতে, পদের ক্ষেত্রে এই রদবদল তরুণ প্রজন্মকে অধিক ক্ষমতায় যুক্ত করা এবং গুরুত্বপূর্ণ পদগুলোতে তরুণদের উপস্থিতি বাড়ানোর জন্য করা হয়েছে। স্থানীয় সরকারের প্রতি তরুণদের উৎসাহী করতে চাইছেন তিনি। এই প্রথমবারের মতো সামরিক বাহিনীতে সৈনিক হিসেবে যোগদানের জন্য নারীদের কাছ থেকেও আবেদনপত্র গ্রহন করছে দেশটি। আবেদনকারীদের সৌদি আরবে জন্মাতে এবং বড় হতে হবে, বয়স হতে হবে ২৫ থেকে ৩৫ এর মধ্যে। তাদের উচ্চতা হতে হবে ১৫৫ সেন্টিমিটার। বিদেশী কাউকে বিয়ে করেছেন এমন মানুষ আবেদন করতে পারবেন না। উচ্চতার সাথে ওজনটাও হতে হবে মন্ত্রণালয়ের ওয়েবসাইট অনুযায়ী ঠিকঠাক।

ইতিমধ্যে সিনেমা হল নির্মাণ, নারীদের গাড়ি চালানোর অধিকার প্রদান, নারীদের স্টেডিয়ামে ফুটবল খেলা দেখতে যাওয়াকে সম্মতি প্রদান- ইত্যাদি বেশ কিছু কাজ করেছে সৌদির নতুন সরকার। এবার সেই তালিকায় যোগ হল নারীদের সামরিক বাহিনীতে যোগদানও।

ফিচার ইমেজ: middleeasteye.net

Related Articles