Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

নাইজেরিয়ায় মাছের বাজারে আত্মঘাতী বোমা হামলা; অন্তত ২০ জন নিহত

  • নাইজেরিয়ার কনডুগা শহরের একটি মাছের বাজারে আত্মঘাতী বোমা হামলায় অন্তত ২০ জন নিহত হয়েছে।
  • শুক্রবার সন্ধ্যায় বোর্ন রাজ্যের রাজধানী মাইদুগুরি থেকে ৩০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত এ শহরে হামলাটি চালানো হয়।
  • হামলার জন্য বোকো হারামকে দায়ী করা হলেও তারা এখনও হামলার দায় স্বীকার করেনি।

নিরাপত্তা বাহিনী জানায়, দুজন মাছের বাজারে এবং অপর একজন এর কাছেই বিস্ফোরণ ঘটালে আরও অন্তত ৫০ জনের মতো আহত হয়। কোনো কোনো রিপোর্টে মৃতের সংখ্যা ১৯ জন বলে জানানো হয়, যাদের মাঝে ১৮ জন সাধারণ মানুষ এবং একজন সেনাসদস্য রয়েছে।

হামলাকারীদের সকলেই নারী বলে ধারণা করা হচ্ছে। মুসা বুলামা (৩২) নামে একজন প্রত্যক্ষদর্শী জানান, তিনি এই বিস্ফোরণের থেকে প্রাণে বেঁচে গিয়ে নিজেকে সৌভাগ্যবান মনে করছেন। তিনি বলেন, “আমি নৈশভোজের জন্য মাছ কিনতে রাতের বাজারে আসলে আমার পেছনে কয়েক মিটার দূরে সজোরে শব্দ শুনি। আমি আবিষ্কার করি আমি মাটিতে পড়ে আছি এবং সেখান থেকে ওঠার আগেই আরেকটি বিস্ফোরিত হলো এবং তারপর আরেকটি।” 

নাইজেরিয়ায় মাছের বাজারে আত্মঘাতী বোমা হামলা; Source: Business Recorder

এই শহরটি বোকো হারামের সহিংসতার উৎপত্তিস্থল এবং বারংবার তাদের লক্ষ্যে পরিণত হয়। কর্তৃপক্ষ বোকো হারামকে পরাজিত করেছে বললেও তারা কর্তৃপক্ষের এমন দাবির মুখেই হামলা চালিয়ে যায়।

গত মাসে বোকো হারামের দুজন নারী সদস্য কনডুগার পার্শ্ববর্তী একটি গ্রামে আত্মঘাতী হামলা চালায়। এই দলটির সবচেয়ে কুখ্যাত কর্মকাণ্ড ছিলো ২০১৪ সালে চিবক শহরের একটি বিদ্যালয় থেকে ২৭০ জন মেয়ে অপহরণ করা। অনেক বোকো হারাম সদস্যেরই গোপনে বিচার করা হয়েছে।

২০০৯ সাল থেকে দেশটির উত্তরাঞ্চলে ইসলামিক স্টেট প্রতিষ্ঠা করার লক্ষ্যে বোকো হারাম প্রায় ২০ হাজার মানুষ হত্যা করে এবং প্রায় ২০ লক্ষ মানুষকে স্থানচ্যুত করে। তারা প্রায়ই নারী ও শিশুদের অপহরণের পরে প্রশিক্ষণ দিয়ে বোমা হামলায় ব্যবহার করে থাকে।

ফিচার ইমেজ: DNA India

Related Articles