সরকার বিরোধী অডিও ফাঁসের পর সৌদি প্রিন্স পদচ্যুত

সৌদি আরবের এক রাজপুত্রকে সামুদ্রিক ক্রীড়া সংঘের প্রধানের দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হয়েছে। গত ৪ জানুয়ারি ১১ জন প্রিন্সকে গ্রেপ্তারের ব্যাপারে সৌদি আরবের সরকারি ভাষ্যকে মিথ্যা দাবি করে বক্তব্য দেওয়ার অডিও রেকর্ড প্রকাশিত হওয়ার পরেই তাকে পদচ্যুত করা হয়। তার পরিবর্তে একজন সামরিক কর্মকর্তাকে উক্ত দায়িত্ব দেওয়া হয়েছে। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে আল-জাজিরা এবং অ্যাসোসিয়েটেড প্রেস এ সংবাদ জানিয়েছে।

প্রিন্স আব্দুল্লাহ বিন সৌদ; Source: Al Jazeera

প্রিন্স আব্দুল্লাহ বিন সৌদ গত অক্টোবর মাস থেকে সৌদি আরবের সামুদ্রিক ক্রীড়া সংঘ তথা মেরিন স্পোর্টস ফেডারেশনের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। গত সোমবার ব্লুমবার্গ তার একটি অডিও রেকর্ডিংয়ের সংবাদ প্রকাশ করে, যেখানে তাকে সরকারের বিরুদ্ধে কথা বলতে শোনা যায়। ব্লুমবার্গ দাবি করে, অডিওটি সৌদি আরবের বিভিন্ন হোয়াটসঅ্যাপ গ্রুপে ছড়িয়ে পড়ছিল।

ছয় মিনিট দীর্ঘ এই অডিওতে প্রিন্স আব্দুল্লাহ দাবি করেন, গত ৪ জানুয়ারি সৌদি সরকার ১১ জন প্রিন্সকে গ্রেপ্তার করার ব্যাপারে যেসব কারণ বলেছে, তা মিথ্যা এবং অযৌক্তিক। অডিওটি রেকর্ড করা হয়েছিল রাজ পরিবারের অন্যান্য সদস্যদের এবং জনগণের কাছে  প্রচারের উদ্দেশ্যে। এতে প্রিন্স আব্দুল্লাহ তার নিজের নাম উল্লেখ করেন এবং বলেন যে তিনি কারো পরামর্শ ছাড়া নিজেই এই অডিও ম্যাসেজটি রেকর্ড করছেন। তিনি রাজ পরিবার ও জনগণকে উদ্দেশ্য করে বলেন, যে প্রিন্সদেরকে আন্দোলন করার অভিযোগে গ্রেপ্তার করা হয়েছে, তারা কখনোই আন্দোলন করা অথবা রাজকীয় নির্দেশ অমান্য করার কথা না।

উল্লেখ্য সৌদি আরবের রাষ্ট্রীয় গণমাধ্যমে থেকে এর আগে জানানো হয়েছিল, পানি ও বিদ্যুৎ বিল প্রদান সহ সরকারি বিভিন্ন আর্থিক সুযোগ-সুবিধা বাতিলের প্রতিবাদে প্রিন্সরা অবস্থান কর্মসূচী এবং মিছিল করতে চাইলে তাদেরকে গ্রেপ্তার করা হয়। কিন্তু প্রিন্স আব্দুল্লাহ তার রেকর্ডকৃত অডিওতে দাবি করেন, তারা সেখানে গিয়েছিলেন তাদের এক আত্মীয়ের সঙ্গী হিসেবে, যাকে তার পূর্ববর্তী দায়িত্ব সম্পর্কে জিজ্ঞাসাবাদের জন্য তলব করা হয়েছিল। সেখানে পৌঁছার ঐ আত্মীয়কে ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়, কিন্তু তাদেরকে আটকে দেওয়া হয়, তাদেরকে প্রহরীরাও শারীরিকভাবে বাধা প্রদান করে এবং পরবর্তীতে বিশেষ এলিট ফোর্স তাদেরকে গ্রেপ্তার করে।

অডিওতে প্রিন্স আব্দুল্লাহ বিন সৌদ শুধু ১১ প্রিন্সের গ্রেপ্তারের সরকারি ব্যাখ্যার ব্যাপারেই তার ভিন্নমত প্রকাশ করেন। এর বাইরে তিনি সরকার বা রাজপরিবার বিরোধী কোনো বক্তব্য দেননি। তিনি বাদশাহ সালমানকে দুই পবিত্র শরিফের খাদেম এবং একাধিকবার মোহাম্মদ বিন সালমানকে বাদশাহর যোগ্য উত্তরাধিকারী হিসেবে বর্ণনা করেন এবং আল্লাহ্‌র কাছে তাদের উপর শান্তি বর্ষণের জন্য দোয়াও করেন।

কিন্তু অডিওটি ফাঁস হওয়ার পরপরই সৌদি আরবের জেনারেল অথরিটি অফ স্পোর্টসের চেয়ারম্যান তুর্কি আল-শেখ প্রিন্স আব্দুল্লাহ বিন সৌদকে তাৎক্ষণিকভাবে অপসারণের নির্দেশ দেন। তবে তাকে কেন অপসারণ করা হয়েছে, সে ব্যাপারে সরকারিভাবে কিছু জানানো হয়নি। এমনকি, অডিও রেকর্ডের কথাও কোথাও উল্লেখ করা হয়নি। স্থানীয় গণমাধ্যম সাবক এবং ওকাজ জানায়, প্রিন্স আব্দুল্লাহ্‌র পরিবর্তে মেজর জেনারেল হামাদ বিন মে’ইদ আল-জায়েদকে মেরিন স্পোর্টস ফেডারেশনের দায়িত্ব দেওয়া হয়েছে। মে’ইদ আল-জায়েদ এর আগে ফেডারেশনের বোর্ডের একজন সদস্য ছিলেন।

সৌদি আরবের কয়েকটি ওয়েবসাইটে দাবি করা হয়, গ্রেপ্তারের পর প্রিন্স আব্দুল্লাহ্‌কে রিয়াদে অবস্থিত কড়া নিরাপত্তা বিশিষ্ট হা’য়ের কারাগারে নিয়ে যাওয়া হয়েছে। উল্লেখ্য, এর আগে গ্রেপ্তার করা ১১ প্রিন্সকেও একই কারাগারে নিয়ে যাওয়া হয়েছিল বলে প্রতিবেদনে উঠে এসেছিল। গত নভেম্বরের কোটিপতি প্রিন্সদেরকে দুর্নীতির অভিযোগে গ্রেপ্তারের পর তাদের সবাইকে মুক্তি দিতে না দিতেই নতুন করে এসব গ্রেপ্তার এবং পদচ্যুতির ঘটনার মধ্য দিয়ে সৌদি আরবের রাজপরিবার এবং শাসণ ব্যবস্থায় চলমান অস্থিরতাই ফুটে ওঠে।

ফিচার ইমেজ- Al Jazeera

Related Articles

Exit mobile version