আফগানিস্তানের কাবুলে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৯৫, আহত ১৫৮

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি শক্তিশালী আত্মঘাতী বোমা হামলায় ৯৫ জন নিহত এবং অন্তত ১৫৮ জন আহত হয়েছে। শনিবার বিকালে হওয়া এ হামলার দায় স্বীকার করেছে তালেবান। হামলাটি আফগানিস্তানের অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের ভবনের নিকটে ঘটেছে।

হামলাকারী দল একটি অ্যাম্বুলেন্সের ভিতর বোমাটি লুকিয়ে রাখে। সেটি সাদারাত স্কয়ারের কাছে অবস্থিত মন্ত্রণালয়ের প্রবেশপথে ভীড়ের মাঝে বিস্ফোরিত হয়। হামলার স্থানটি সরকারি অফিস, একটি বিদ্যালয় এবং জামহুরিয়াত হাসপাতালের নিকটে অবস্থিত।

হামলায় আহত একজনকে হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছে; Source: WESH Orlando

রোগীকে হাসপাতালে নিয়ে যাচ্ছে বলে অ্যাম্বুলেন্সের ড্রাইভার প্রথম চেকপয়েন্ট অতিক্রম করে দ্বিতীয় চেকপয়েন্টে বিস্ফোরক নিয়ে যায়। বিস্ফোরণের পরে কালো ধোঁয়ার সৃষ্টি হয়। জরুরী যানবাহনগুলো শহরের কেন্দ্রে ছুটে যায়। বিস্ফোরণের ফলে সৃষ্ট কম্পন কয়েক কিলোমিটার দূরে থেকে অনুভূত হয়।

আহমেদ নামে এক প্রত্যক্ষদর্শী বলেন, “আমি কিছু কাজে অভ্যন্তরীণ মন্ত্রণালয়ের নিকটেই ছিলাম।  সেখান থেকে পা বাড়ানোর পরেই পেছনে তাকিয়ে কূটনৈতিক এলাকায় দুই চেকপয়েন্টের মাঝে প্রচণ্ড বিস্ফোরণ দেখতে পাই।

আফগানিস্তানে ইতালীয় সাহায্যকারী সংস্থা ‘ইমার্জেন্সি’র সমন্বয়ক ডেজান প্যানিক বলেন, “এটি একটি বেপরোয়া হত্যাকাণ্ড।” সংস্থাটি সেখানে একটি হাসপাতাল পরিচালনা করে। টুইটারের এক বার্তায় সংস্থাটি জানায়, শুধুমাত্র সে হাসপাতালেই ৭ জন নিহত ও প্রায় ৭০ জন আহত ব্যক্তিকে নিয়ে যাওয়া হয়।

ঘটনার পর সাধারণ জনগণ রোগীদের হাসপাতালে নিয়ে যেতে সাহায্য করে। রোগী সামলাতে গিয়ে হাসপাতালগুলো হিমশিম খাচ্ছে। ভেতরে জায়গা না পাওয়ায় অনেক আহত ব্যক্তিকেই বাইরে খোলা জায়গায় রাখা হয়।

কর্তৃপক্ষের মতে, নিহতের সংখ্যা আরও বাড়তে পারে। গত কয়েক মাসের মাঝে এটিই কাবুলের সবচেয়ে বড় প্রাণনাশক হামলা।

এ হামলাটি বিগত সপ্তাহে দেশটির হোটেল ইন্টারকন্টিনেন্টালে তালেবান হামলা এবং সেভ দ্য চিলড্রেন এর অফিসে আইএস এর হামলার কয়েকদিন পরে ঘটলো। ইন্টারকন্টিনেন্টালের হামলায় ১৮ জন এবং সেভ দ্য চিলড্রেন এর অফিসে হামলায় ৩ জন নিহত হয়।

গত বছরের অক্টোবরে শুধু এক সপ্তাহের মাঝেই বোমা হামলায় পুরো আফগানিস্তান জুড়ে ১৭৬ জন ব্যক্তি নিহত হয়। মে মাসে আত্মঘাতী হামলায় নিহত হয় ১৫০ জন।

ফিচার ইমেজ: Al Jazeera

Related Articles

Exit mobile version