২০১৮ সালে আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটের উড়ন্ত সূচনা

  • ২০১৮ সালে এখন পর্যন্ত ১৮টি আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত হয়েছে।
  • ১৮টি টি-টুয়েন্টি ম্যাচে ওভারপ্রতি গড়ে ৮.৮৭ রান করেছে দলগুলো।

বর্তমানে ক্রিকেট বিশ্ব কাঁপছে টি-টুয়েন্টি ক্রিকেটের জ্বরে। বিভিন্ন ফ্রাঞ্চাইজি ভিত্তিক টুর্নামেন্টের পাশাপাশি আন্তর্জাতিক আঙিনায়ও এর জনপ্রিয়তা সময়ের সাথে সাথে বাড়ছে। ওয়ানডে এবং টেস্ট ক্রিকেটের তুলনায় দর্শকদের কাছে বর্তমানে টি-টুয়েন্টি ক্রিকেট বেশি উপভোগ্য।

২০১৮ সালের এখনও দুই মাসও শেষ হয়নি। ইতিমধ্যে ১১টি দল ১৮টি টি-টুয়েন্টি ম্যাচ খেলেছে।

নিউজিল্যান্ড টি-টুয়েন্টি খেলার দিক দিয়ে সব দলের চেয়ে এগিয়ে আছে। ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের বিপক্ষে দ্বিপাক্ষিক সিরিজ খেলার পর অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডের সাথে ত্রিদেশীয় টুর্নামেন্টে খেলেছে।

দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারত। বাংলাদেশের মাটিতে শ্রীলঙ্কা। সংযুক্ত আরব আমিরাতে আফগানিস্তান এবং জিম্বাবুয়ে। সব দল টি-টুয়েন্টি ক্রিকেটে ব্যস্ত সময় কাটিয়েছে।

দিনদিন ব্যাটসম্যানদের সক্ষমতা বাড়ছে। অস্ট্রেলিয়ার বিপক্ষে নিউজিল্যান্ড ২৪৩ রান করেও সাত বল আগেই পরাজিত হয়েছিলো। বাংলাদেশ তাদের দলীয় সর্বোচ্চ ১৯৩ রান করেও ২২ বল বাকি থাকতে শ্রীলঙ্কার কাছে পরাজিত হয়েছিলো।

চলতি বছরে আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেট ওভারপ্রতি গড়ে ৮.৮৭ রান এসেছে। আন্তর্জাতিক টি-টুয়েন্টি কমপক্ষে পাঁচ ম্যাচ খেলা হয়েছে এমন পঞ্জিকাবর্ষে এর আগে সবচেয়ে রান রেট ছিলো ২০১৭ সালে ৮.০১!

২০০৫ সালে ওভারপ্রতি গড়ে রান এসেছে ৮.১১ করে। কিন্তু সেই বছর মাত্র তিনটি আন্তর্জাতিক টি-টুয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিলো।

চলতি বছরে টি-টুয়েন্টি ক্রিকেটে রান রেট উপরের দিকে থাকার অন্যতম একটি কারণ হলো ১৮টি টি-টুয়েন্টি ম্যাচের মধ্যে নয়টি অনুষ্ঠিত হয়েছে নিউজিল্যান্ডের ছোট মাঠে। এই নয় ম্যাচে ওভারপ্রতি রান এসেছে গড়ে ৯.২৭ করে। চারবার ইনিংসে দুই শতাধিক এবং তিনবার ১৯০-১৯৯ রান সংগ্রহ করেছিলো দলগুলো।

নিউজিল্যান্ডের ছোট মাঠ কাজে লাগিয়ে ব্যাটসম্যানরা দর্শকদের চার-ছয় উপহার দিয়েছেন। চলতি বছরে এখন পর্যন্ত শীর্ষ পাঁচ রান সংগ্রাহকের সবার স্ট্রাইক রেটই ১৪০ এর উপরে। নিউজিল্যান্ডের কলিন মুনরো প্রায় দুইশ স্ট্রাইক রেটে রান করেছেন। তিনি নয় ম্যাচে ১৯৩.১৭ স্ট্রাইক রেটে এবং ৪৯.৫০ ব্যাটিং গড়ে ৩৯৬ রান করেছেন।

নিউজিল্যান্ডের ছোট মাঠগুলো রান রেট বাড়াতে সাহায্যে করলেও শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাতে রান রেট নিম্নমুখী করে দেবে। তবে সব মিলিয়ে ২০১৮ সালে আন্তর্জাতিক টি-টুয়েন্টি ক্রিকেটে রান রেটের দিক দিয়ে সেরা বছর হতে যাচ্ছে।

ফিচার ইমেজ- Getty Images

Related Articles

Exit mobile version