সাকিবদের হয়ে বিসিবির দুঃখপ্রকাশ

নিদাহাস ট্রফিতে শুক্রবার ফাইনালে ওঠার লড়াইতে স্বাগতিক শ্রীলঙ্কাকে ২ উইকেটে হারায় বাংলাদেশ। ম্যাচের শেষ ওভারে একটি নো বলকে কেন্দ্র করে ঘটে একাধিক অনাকাঙ্ক্ষিত ঘটনা। যেখানে বাংলাদেশ ক্রিকেট দলের সদস্যদের শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠেছে। এমন অবস্থায় দলের সদস্যদের হয়ে আনুষ্ঠানিকভাবে দুঃখপ্রকাশ করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

শনিবার এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে ম্যাচের শেষদিকে একাধিক অঘটনের জন্য দুঃখ প্রকাশ করে বাংলাদেশ ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা।

সংবাদ বিজ্ঞপ্তিতে সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, 

“শুক্রবারের ম্যাচে অনাকাঙ্ক্ষিত ঘটনার জন্য আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করছে বিসিবি। বাংলাদেশ দলের সদস্যদের কিছু আচরণ মাঠে ঠিক ছিল না, সেটা মেনে নিচ্ছে বিসিবি। আমরা বিশ্বাস করি ম্যাচের গুরুত্ব, উত্তেজনা, চাপ এসব ঘটনার জন্ম দিয়েছে। ম্যাচের ওই মুহূর্তে দলের ক্রিকেটাররা তাদের পেশাদারিত্ব দেখাতে পারেনি। এ ব্যাপারে বাংলাদেশ দলের সদস্যদের সতর্ক করা হবে, তাদেরকে ক্রিকেট স্পিরিটের বিষয়ে সবসময় দায়িত্ববান হওয়ার ব্যাপারে নির্দেশ দেওয়া হবে।”

ম্যাচে শ্রীলঙ্কার দেওয়া ১৬০ রানের লক্ষ্য জয় করতে নেমে শেষ ওভারে জয়ের বন্দরের খুব কাছে পৌঁছে যায় বাংলাদেশ। ৪ বলে প্রয়োজন ছিল ১২ রান। এমন সময় বোলার ইসুরু উদানা পরপর দুটি বাউন্সার দেন স্ট্রাইক প্রান্তে থাকা ব্যাটসম্যান মুস্তাফিজুর রহমানকে। দ্বিতীয়টিতে নন স্ট্রাইকে থাকা মাহমুদউল্লাহ রিয়াদকে স্ট্রাইক প্রান্তে আনতে গিয়ে রান আউটের কবলে পড়েন মুস্তাফিজ।

টি-টোয়েন্টিতে একটির বেশি বাউন্সার দেওয়ার নিয়ম নেই। সেক্ষেত্রে সেসময় নো বল হওয়ার কথা ছিল। কিন্তু আম্পায়ার নো বল দেননি। পরে এ নিয়ে মাহমুদউল্লাহ আম্পায়ারদের সাথে আলাপ করলে নো বলের সিদ্ধান্ত দেওয়া হয়। কিন্তু সেখানে প্রতিবাদ করে শ্রীলঙ্কান ক্রিকেটাররা। থার্ড আম্পায়ারের সাথে আলোচনার পর সেই সিদ্ধান্ত আবার বদলে যায়। নো বল হাতছাড়া হয় বাংলাদেশের।

প্রেমাদাসায় বাংলাদেশের ড্রেসিংরুম, ভাঙচুর অবস্থায়; Source: AP

এমন অবস্থায় উত্তেজিত হয়ে ওঠেন মাঠে অবস্থান করা মাহমুদউল্লাহ, নুরুল হাসান সোহান। মাঠের বাইরে থেকে এমন সিদ্ধান্ত দেখে বাউন্ডারি লাইন থেকে ব্যাটসম্যানদের মাঠ থেকে বের হয়ে আসতে বলেন অধিনায়ক সাকিব আল হাসান। এই সময়ে কোচ কোর্টনি ওয়ালশ ও ম্যানেজার খালেদ মাহমুদ সুজনের হস্তক্ষেপে আবারও খেলা শুরু করেন মাহমুদউল্লাহরা। ম্যাচ জিতে যায় বাংলাদেশ।

এর মধ্যেই নতুন বিপত্তি বাঁধে ড্রেসিংরুমকে কেন্দ্র করে। সেখানে কে বা কারা কাচ ভাঙচুর করেছে। সেগুলো যে বাংলাদেশ দলের কারো কাছ থেকেই হয়েছে তা অনুমিত। এ ঘটনায় শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের (এসএলসি) পক্ষ থেকে তদন্তের প্রস্তুতি নেওয়া হয়েছে।

সবকিছু মিলিয়েই ক্রিকেটার ও দুই দেশের বোর্ডের সম্পর্ক অটুট রাখতে আগেভাগেই দুঃখ প্রকাশ করল বিসিবি। দুই বোর্ডের সম্পর্ক নিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “বিসিবি ও এসএলসির মধ্যে ইতিবাচক সমর্থনের গভীর সম্পর্ক বিদ্যমান। দুই বোর্ডের পাশাপাশি দুই দলের ক্রিকেটারদের মধ্যেও দারুণ সম্পর্ক বজায় রয়েছে যা দিনে দিনে আরও শক্ত হচ্ছে।”

বিসিবি তাদের সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে নিদাহাস ট্রফির আয়োজন নিয়েও শ্রীলঙ্কার প্রশংসা করেছে। তারা বলেছে, “নিদাহাস ট্রফির আয়োজন চমৎকার ছিল। বিশ্বব্যাপী ক্রিকেট সমর্থকদের প্রশংসার দাবি রাখে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ড। এই প্রতিযোগিতার অংশ হতে পেরে বাংলাদেশ দল গর্বিত।”

ফিচার ইমেজ: AP

 

Related Articles

Exit mobile version