মাহমুদউল্লাহর দিনে মুশফিকের সহস্রাধিক রানের রেকর্ড

  • বাংলাদেশের তৃতীয় ব্যাটসম্যান হিসাবে টি-টোয়েন্টিতে এক হাজার রানের মাইলফলক অতিক্রম করলেন মুশফিকুর রহিম।
  • শ্রীলঙ্কার বিপক্ষে ২৮ রানের ইনিংস খেলার পথে এই কীর্তি গড়েন মুশফিক।
  • টি-টোয়েন্টিতে শেষ ছয়টি ইনিংসের মধ্যে তিনটি অর্ধশতক হাঁকিয়েছেন মুশফিক।

কলোম্বোতে শ্রীলঙ্কার বিপক্ষে অঘোষিত সেমিফাইনালে বাংলাদেশের জয়ের নায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। সবসময় পার্শ্ব-নায়ক হয়ে থাকা রিয়াদ তার চোখ জুড়ানো ইনিংসের মাধ্যমে জয়ের নায়ক হয়ে বাংলাদেশকে নিদাহাস ট্রফির ফাইনালে পৌঁছে দিলেন। মাত্র ১৮ বলে অপরাজিত ৪৩ রানের ইনিংস খেলা মাহমুদউল্লাহ রিয়াদই এই মুহূর্তে সবার আলোচনা কেন্দ্রবিন্দু।

ম্যাচ জয়ের নায়ক মাহমুদউল্লাহ রিয়াদ; Source: AP Photo/Eranga Jayawardena

এই ম্যাচে মুশফিকুর রহিমের অবদান ২৫ বলে ২৮ রান। তামিমের সাথে তৃতীয় উইকেট জুটিতে ৬৪ রান যোগ করে দলকে জয়ের পথেই রাখেন তিনি। এই ২৮ রানের ইনিংস খেলার পথেই মুশফিক তৃতীয় বাংলাদেশি ব্যাটসম্যান হিসাবে টি-টোয়েন্টিতে এক হাজার রানের মাইলফলক অতিক্রম করেছেন। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে এমন কীর্তি আছে মোট ৪২ জনের।

চলতি বছরের শুরুতেও মুশফিকের টি-টোয়েন্টি দলে থাকা নিয়ে প্রশ্ন উঠেছিল। অবশ্য প্রশ্ন ওঠাটা স্বাভাবিকই ছিল। টেস্ট এবং ওয়ানডেতে বাংলাদেশের নির্ভরযোগ্য এই ব্যাটসম্যানের গত বছর টি-টোয়েন্টিতে ব্যাটিং গড় ছিল মাত্র ৯.৫০। ২০১৬ সালে ১৪.৮৮ এবং ২০১৫ সালে তার ব্যাটিং গড় ছিল সর্বসাকুল্য ১৩.২০।

টি-টোয়েন্টিতে চলতি বছরে নতুন মুশফিকের দেখা পেলো বাংলাদেশ। এখন পর্যন্ত খেলা ছয়টি ম্যাচে ৮৭.৩৩ ব্যাটিং গড়ে এবং ১৪৮.৮৬ স্ট্রাইক রেটে ২৬২ রান করেছেন তিনি।

এই উইকেটরক্ষক ব্যাটসম্যান টি-টোয়েন্টিতে ৬৭ ম্যাচে ২১.৩৪ ব্যাটিং গড়ে ১,০০৩ রান করেছেন। এই মাইলফলক থেকে মাত্র চার রান দূরে আছেন জয়ের নায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে বাংলাদেশের শীর্ষ পাঁচ রান সংগ্রাহক

১. তামিম ইকবাল- ১,৪২৫ রান।
২. সাকিব আল হাসান- ১,২৩০ রান।
৩. মুশফিকুর রহিম- ১,০০৩ রান।
৪. মাহমুদউল্লাহ রিয়াদ- ৯৯৬ রান।
৫. সাব্বির রহমান- ৮১৬ রান।

ফিচার ইমেজ: Getty Images

Related Articles

Exit mobile version