মালিতে মাইন বিস্ফোরণে ৪ বাংলাদেশি শান্তিরক্ষী নিহত

  • মালিতে রাস্তার পাশে পুঁতে রাখা মাইন বিস্ফোরণে চার বাংলাদেশি শান্তিরক্ষী নিহত ও আরও চারন গুরুতরভাবে আহত হয়েছেন।
  • বুধবার স্থানীয় সময় দুপুর ২.৩০টায় বিস্ফোরণের এ ঘটনা ঘটে।

মোপ্তি এলাকার বনি ও দোয়েন্তজা শহরের সংযোগকারী সড়কপথ দিয়ে যাত্রা করার সময় বিস্ফোরণটি ঘটে। এর ঠিক একদিন আগেই সে স্থানে আরও ৬ জন নিহত হয় বলে জানিয়েছে দেশটিতে কর্মরত জাতিসংঘের শান্তিরক্ষা মিশন মিনুসমা। তবে তারা তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় প্রকাশ করেনি।

বাংলাদেশের ইন্টার সার্ভিস পাবলিক রিলেশনস এর এক প্রেস বিজ্ঞপ্তিতে নিহতদের নাম প্রকাশ করা হয়। নিহতরা হলেন, পিরোজপুরের ওয়ার‍্যান্ট অফিসার আবুল কালাম, ময়মনসিংহের ল্যান্স কর্পোরাল আখতার, পাবনার রায়হান ও চাঁপাইনবাবগঞ্জের জামাল। আহতরা হচ্ছেন নওগাঁর কর্পোরাল রাসেল, রাজবাড়ির আকরাম, যশোরের নিউটন এবং কুড়িগ্রামের রাশেদ।

Source: UN Dispatch

জাতিসংঘের মহাসচিব অ্যান্টোনিও গুতিয়েরেস এই হামলার তীব্র নিন্দা করেছেন। তিনি জানিয়েছেন, জাতিসংঘের শান্তিরক্ষীদের বিরুদ্ধে চালানো হামলা আন্তর্জাতিক আইনের অধীনে যুদ্ধাপরাধ বলে বিবেচিত হতে পারে। হামলাকারীদের আটক করে বিচারের আওতায় আনার দাবি করেছেন তিনি। তিনি আরও বলেন, কাপুরুষের মতো হামলা চালিয়ে যারা বাংলাদেশি ও মালির সেনাদের হত্যা করেছে, তারা মালিতে জাতিসংঘের মিশন দমাতে পারবে না।

জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর জন্য পুরো মালি জুড়ে প্রায় ১১ হাজার মিশন সবচেয়ে ঝুঁকিপূর্ণ হিসেবে দেখা দিয়েছে। কেননা তাদের উপর প্রায়ই হামলা চালানো হয়। আল কায়েদা ও আইএস এর হুমকি মালি জুড়ে ছড়িয়ে পড়ছে। মালিতে মিশনের প্রধান মাহামাত সালেহ আন্নাদিফ জানান, তারা মালিতে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করছেন।

ফিচার ইমেজ: Newsweek

Related Articles

Exit mobile version