ভারতে আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা

ভারত দূরপাল্লার আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ‘অগ্নি-V‘র সফল পরীক্ষা চালিয়েছে। গত বৃহস্পতিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ কথা জানায়।

পারমাণবিক ক্ষমতাসম্পন্ন অগ্নি-V কে ভারতের সবচেয়ে উন্নত আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র হিসেবে বিবেচনা করা হচ্ছে। এটি গতকাল ভারতীয় সময় সকাল ৯.৫৩-তে আবুল কালাম দ্বীপ থেকে পূর্ববর্তী রাজ্য উড়িষ্যায় ক্ষেপণ করা হয় বলে মন্ত্রী এক টুইটে জানিয়েছেন।

এটিকে অগ্নি-V রেজিমেন্টের অন্তর্ভুক্ত করার পূর্বে এ বছরই এ ধরনের আরেকটি পরীক্ষামূলক উৎক্ষেপণ চালানো হবে বলে জানিয়েছে ‘টাইমস অব ইন্ডিয়া‘। এটি সম্পন্ন হলে রাশিয়া, চীন, ফ্রান্স ও যুক্তরাজ্যের মতো ৫,০০০-৫,৫০০ কিলোমিটার পরিসর সম্পন্ন আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের একচেটিয়া মালিক হবে ভারত।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির (এমআইটি) রাষ্ট্রবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক বিপিন নারাং জানান, এই পরীক্ষামূলক উৎক্ষেপণ নতুন কোনো সক্ষমতা প্রমাণ করছে না। এটিকে কোনো প্রক্রিয়ায় নিযুক্ত করার পূর্বে ভারত সরকারের কেবল একটি উন্নয়নমূলক পরীক্ষা।

দিল্লী সংক্রান্ত প্রতিরক্ষা বিশ্লেষক ও ভারতীয় সেনাবাহিনীর সাবেক কর্নেল অজয় শুক্লার মতে দেশটি ধীরে ধীরে পরীক্ষণ প্রক্রিয়ার জটিলতাকে অগ্রসর করছে।

৫০ টনের বেশি ভরসম্পন্ন অগ্নি-V পূর্বে পরীক্ষামূলকভাবে চারবার উৎক্ষেপণ করা হয়। ২০১২ ০ ২০১৩ সালে এর ওপেন কনফিগারেশনে পরীক্ষা চালানো হয় এবং ২০১৫ ও ২০১৬ সালে লঞ্চার ট্রাকে স্থাপিত অভেদ্য ক্যানিস্টারে করে উৎক্ষেপণ পরীক্ষিত হতো।

২০১৩ সালে দিল্লীতে প্রদর্শিত অগ্নি-V; Source:NPR

‘ফেডারেশন অব আমেরিকান সায়েন্টিস্ট’ এর মতে, ভারতের অস্ত্রভাণ্ডারে ১২০-১৩০টি পারমাণবিক অস্ত্র মজুদ আছে, যুক্তরাষ্ট্রের ক্ষেত্রে যেটি কয়েক হাজার।

এদিকে ভারতের এ সফল উৎক্ষেপণ চীনের জন্য উদ্বেগের কারণ হতে পারে। ২০১৭ সালের শেষের দিকে হিমালয়ের দোকলাম অঞ্চল নিয়ে সীমান্ত সংক্রান্ত বিষয়ের বেইজিং ও দিল্লীর সম্পর্কের অবনতি ঘটে। নারাং ও শুক্লা উভয়েই জানান, পুরো দেশটি এর পরিসরে থাকায় অগ্নি-V দিয়ে চীনে হামলা করা সম্ভব। নারাংয়ের মতে, দুই দেশের বর্তমান সম্পর্কের বিবেচনায় ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের এই সময়টি বেশ মজাদার, যদিও বৃহস্পতিবারের অনেক আগেই উৎক্ষেপণের এই সময় নির্ধারণ করে রাখা হয়েছিল।

ফিচার ইমেজ: IDRW

Related Articles

Exit mobile version