নাইজেরিয়াতে চার নারী আত্মঘাতী জঙ্গীর হামলা

নাইজেরিয়ার একটি বাজারে নারী আত্মঘাতী হামলাকারীরা আক্রমণ করেছে। গতকাল বুধবার নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্য বোরনো একটি বাজারে এ ঘটনা ঘটে। স্থানীয় সময় বিকেল ৫টা ৫ মিনিটে বোরনো অঙ্গরাজ্যের রাজধানী মাইদুগুরি শহরের মুনা গ্যারেজ এলাকায় সংঘটিত এই আত্মঘাতী হামলায় অন্তত ১০ জন নিহত হয়েছে এবং ৬৫ জন আহত হয়েছে। মুনা গ্যারেজ এলাকাটি হচ্ছে মূলত একটি স্থানীয় ক্যাম্প, যেখানে অভ্যন্তরীণ শরণার্থীদের বসবাস

নাইজেরিয়ার জাতীয় জরুরী ব্যবস্থাপনা সংস্থার (NEMA – National Emergency Management Agency) মুখপাত্র আব্দুল কাদির ইবরাহিম এক বিবৃতিতে বলেছেন, প্রাথমিক তথ্য অনুযায়ী চারজন নারী আত্মঘাতী হামলাকারীকে এ ঘটনার জন্য দায়ী মনে করা হচ্ছে। তার বক্তব্য অনুযায়ী, NEMA’র ইমার্জেন্সী রেসপন্স টীমের সদস্যরা ঘটনাস্থল থেকে ১০ জনের মৃতদেহ এবং ৬৫ জনকে আহত অবস্থায় উদ্ধার করেছে। আহতদেরকে প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। আহতদেরকে উদ্ধার করার কাজে রেড ক্রসও সাহায্য করেছে।

অন্যদিকে সিভিলিয়ান জয়েন্ট টাস্কফোর্সের (CJTF) মুখপাত্র ইবরাহিম লিমান দাবি করেছেন, দুই কিশোরী আত্মঘাতী হামলাকারী এ ঘটনা ঘটিয়েছে। পুলিশ কমিশনার দামিনিয়ান চুকৌ জানিয়েছেন, একজন হামলাকারী মুনা গ্যারেজের সামনের জনবহুল বাজারের মধ্যে বিস্ফোরণ ঘটায়, অন্যদিকে আরেক হামলাকারী আতঙ্কিত অবস্থায় ঘটনাস্থল থেকে একটু দূরে একা একাই বিস্ফোরণ ঘটিয়ে নিহত হয়। নিহতদের মরদেহ ইউনিভার্সিটি অফ মাইদুগুরি টিচিং হসপিটালে নিয়ে যাওয়া হয়েছে।

মানচিত্রে ঘটনাস্থলের অবস্থান; Source: Google Maps

ঘটনার দায় এখন পর্যন্ত কেউ স্বীকার করেনি। কিন্তু মুনা গ্যারেজ এলাকায় গত কয়েক বছরে জঙ্গী সংগঠন বোকো হারাম একাধিকবার হামলা করেছিল। গত ২০১৬ সালের অক্টোবরের এবং ২০১৭ সালের আগস্টের আত্মঘাতী হামলা দুটির জন্যও বোকো হারামকে সন্দেহ করা হয়। এর মধ্যে ২০১৬ সালের অক্টোবরের হামলাটিও নারী হামলাকারীদের সংঘটিত হয়েছিল। উল্লেখ্য, বোকো হারাম হচ্ছে নাইজেরিয়া ভিত্তিক জঙ্গী গোষ্ঠী, যাদের হাতে গত ৯ বছরে অন্তত ২০,০০০ মানুষ নিহত হয়েছে এবং ২৬ লক্ষ মানুষ গৃহহীন হয়েছে। গত সোমবারেও তাদের হাতে বোরনো অঙ্গরাজ্যের অন্য দুটি শহরে পৃথক দুই হামলায় ৯ জন নিহত হয়েছিল।

ফিচার ইমেজ- today.ng

Related Articles

Exit mobile version