থাইল্যান্ডে মোটরসাইকেল বোমা বিস্ফোরণে নিহত ৩, আহত ২২

দক্ষিণ থাইল্যান্ডের ইয়ালা নামের একটি বাজারে মোটরসাইকেল বোমা বিস্ফোরণে ৩ জন নিহত ও ২২ জন আহত হয়েছে। আজ সোমবার বোমা বিস্ফোরণের ঘটনা ঘটেছে বলে সংবাদ প্রকাশ করেছে আল জাজিরা।

পুলিশ জানায়, হামলাকারী বিস্ফোরকসহ একটি মোটর সাইকেল বাজারের পাশে রেখে ভিড়ের মাঝে মিশে যাওয়ার জন্য বাজার থেকে পণ্য কিনতে যায়।  থাইল্যান্ডের সরকারি নিরাপত্তা বাহিনী আইএসওসির মুখোপাত্র বলেন, “অপরাধী একটি মোটরসাইকেলের মাঝে বোমা রেখে তা বাজারের একটি মালবাহী গাড়ির উপরে রেখে দেয়। বিস্ফোরণের কারণে তিনজন ব্যক্তি প্রাণ হারায়।

তাৎক্ষণিকভাবে হামলার দায়দায়িত্ব কেউ স্বীকার করেনি। পুলিশ জানায় মোটরসাইকেলটি শূকরের মাংস বিক্রয়কারী একটি দোকানের পাশে রাখা হয়। এটা এখনও নিশ্চিত না যে, থাই বৌদ্ধদের লক্ষ্য করে ইচ্ছাকৃতভাবে বোমাটি সেখানে রাখা হয়েছিল কিনা।

ঘটনাস্থল পরিদর্শন করছেন সামরিক কর্মকর্তারা; Source: Malay Mail Online

  • দোকানটির মালিক ও একজন ক্রেতা নিহতদের অন্তর্ভুক্ত। বোমাটি বাজারের ঢেউ খেলানো ছাদের অনেকখানি উড়িয়ে দিয়েছে ও আশেপাশের দোকানের ক্ষতি করেছে।
  • দক্ষিণ থাইল্যান্ডে গত কয়েক মাসে হয়ে যাওয়া হামলার মাঝে এ ধরনের হামলা এই প্রথম, যেখানে মালয় মুসলিমরা সার্বভৌমত্বের জন্য লড়াই করছে।
  • থাইল্যান্ডের দক্ষিণের মুসলিম প্রদেশ নারাথিওয়াত, পত্তনি ও ইয়ালায় মালয় মুসলিমরা স্বায়ত্তশাসনের জন্য বিদ্রোহ চালিয়ে আসছে। এ কারণে ২০০৪ সাল থেকে প্রায় ৬,০০০ মানুষ নিহত হয়েছে।
  • ২০০৪ সাল থেকে দক্ষিণের এই প্রদেশগুলো অনেক হামলা দেখে আসলেও পরবর্তীতে তা কমে আসে। বিশ্লেষকরা বলছেন, যদিও শান্তি প্রতিষ্ঠায় আলোচনার চেষ্টা কমই কার্যকর হয়ছে, তবুও এ বিদ্রোহের কারণে হামলা ২০১৭ সালে ব্যাপক হারে কমে যায়।
  • থাইল্যান্ডের সামরিক সরকার পূর্বের বেসামরিক সরকারের মতো বিদ্রোহীদের সাথে আলোচনার সূত্রপাত করতে চাইলেও তা কোনো কাজে আসে নি।
  • থাইল্যান্ডের মুসলিম অধ্যুষিত দক্ষিণাঞ্চলের প্রদেশগুলো গত কয়েক দশক ধরেই দেশটিতে বৌদ্ধ শাসনের বিরুদ্ধে প্রতিরোধ করে আসছে।

ফিচার ইমেজ: Public Radio International

Related Articles

Exit mobile version