যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় বসতে চায় উত্তর কোরিয়া

  • শীতকালীন অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠানে দক্ষিণ কোরিয়ায় সফরে আসা উত্তর কোরিয়ার প্রতিনিধি দলের দূত কিম ইয়ং-চোল জানিয়েছেন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় বসতে চায় উত্তর কোরিয়া।
  • হোয়াইট হাউজ জানায় উত্তর কোরিয়ার সাথে যেকোনো আলোচনা অবশ্যই দেশটির নিউক্লিয়ার কার্যক্রম সমাপ্তির পথে পরিচালিত করবে।

উত্তর কোরিয়ার প্রতিনিধিদল গত রবিবার শীতকালীন অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠান উপলক্ষে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়-ইনের সাথে সাক্ষাৎ করে। এ সময় উত্তর কোরিয়ার কিম ইয়ং-চোল জানান, তাদের নেতা কিম জং উন যুক্তরাষ্ট্রের সাথে আলোচনায় বসতে আগ্রহী। তাদের মতে, দুই কোরিয়া এবং উত্তর কোরিয়ার সাথে যুক্তরাষ্ট্রের সম্পর্কের উন্নতি পারস্পরিক সমঝোতার মাধ্যমে হওয়া উচিত।

Source: Bozeman Daily Chronicle

এদিকে গত রবিবার হোয়াইট হাউজের এক বিবৃতিতে বলা হয়েছে, আলোচনায় বসতে চাইলে উত্তর কোরিয়াকে দেখাতে হবে যে তারা সম্পূর্ণভাবে পারমাণবিক তৎপরতা বন্ধ করতে প্রতিজ্ঞাবদ্ধ। বিবৃতিতে আরও বলা হয়, উত্তর কোরিয়া আলোচনায় বসতে ইচ্ছুক এর অর্থ আসলেই এটি তাদের নিউক্লিয়ার তৎপরতা বন্ধ করার প্রথম ধাপ কিনা তা তারা বিবেচনা করে দেখবেন। এতে বলা হয়, “এর মাঝে যুক্তরাষ্ট্র ও সারা বিশ্ব এটি পরিষ্কারভাবে বোঝাতে থাকবে যে উত্তর কোরিয়ার নিউক্লিয়ার ও মিসাইল কার্যক্রম সমাপ্ত করা প্রয়োজন।” 

শীতকালীন অলিম্পিকের মাধ্যমে দুই কোরিয়ার মাঝে আলোচনার পথ প্রসারিত হয়। নিউক্লিয়ার কার্যক্রমের কারণে যুক্তরাষ্ট্রের সাথে উত্তর কোরিয়ার সম্পর্কের অবনতি হয়েছে। গত শুক্রবার যুক্তরাষ্ট্র এর নিউক্লিয়ার ও মিসাইল তৎপরতা শেষ করার জন্য উত্তর কোরিয়ার উপর সবচেয়ে বড় নিষেধাজ্ঞা আরোপ করছে। হোয়াইট হাউজ জানায় এই নিষেধাজ্ঞা জারি থাকবে।

এদিকে উত্তর কোরিয়া শীতকালীন অলিম্পিকের সমাপ্তি অনুষ্ঠানে পাঠানো প্রতিনিধি দলে থাকা কিম ইয়ং-চোল দেশটির সামরিক বাহিনীর সাবেক গোয়েন্দা প্রধান। তাকে ২০১০ সালে দক্ষিণ কোরিয়ার যুদ্ধ জাহাজে হামলা চালানোর দায়ে অভিযুক্ত করা হয়। দক্ষিণ কোরিয়ায় তার আগমন উপলক্ষে প্রায় ১০০ জন দক্ষিণ কোরীয় আইনপ্রণেতা ও কর্মীগণ সীমান্তে অবস্থান করে প্রতিবাদ জানান।

কিম ইয়ং-চোল; Source: The Epoch Times

উত্তর কোরিয়ার প্রতিনিধি দল প্রতিবাদীদের এড়াতে ভিন্ন পথে যাত্রা করেন। সমাপ্তি অনুষ্ঠানের পূর্বে প্রেসিডেন্ট মুন জায়-ইন কিম ইয়ং-চোলের সাথে দেখা করেন। অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্পের কন্যা ইভাংকা ট্রাম্প উপস্থিত থাকলেও কিম সাথে কোনো আলোচনায় যাননি। ইভাংকা ট্রাম্প হোয়াইট হাউজের জ্যেষ্ঠ উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করছেন।

ফিচার ইমেজ: news.sky.com

Related Articles

Exit mobile version