বিদ্রোহীদের পূর্ব ঘুতা থেকে নিরাপদে বেরিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছে রাশিয়া

  • রাশিয়ার সেনাবাহিনী সিরিয়ার বিদ্রোহীদের পূর্ব ঘুতা থেকে নিরাপদে বেরিয়ে যাওয়ার প্রস্তাব দিয়েছে।
  • এর পরিবর্তে তারা দামাস্কাসের নিকটে অবস্থিত বিদ্রোহীদের শেষ গুরুত্বপূর্ণ ঘাঁটি প্রেসিডেন্ট বাশার আল আসাদের কাছে সমর্পণ করতে বলেছে।
  • তবে বিদ্রোহীরা এ প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী জানান, বিদ্রোহীরা তাদের পরিবার ও ব্যক্তিগত অস্ত্র নিয়ে নিরাপদ একটি পথ দিয়ে ঘুতার বাইরে চলে যেতে পারবে। রাশিয়ার প্রস্তাবে নির্দিষ্ট করে বলা হয়নি বিদ্রোহীরা কোথায় যাবে, তবে প্রস্তাবের শর্তাবলী পূর্ববর্তী উদ্বাসন ব্যবস্থার নিয়মকেই প্রতিফলিত করছে। এর আগে বিদ্রোহীরা প্রেসিডেন্ট আসাদের কাছে ভূমি সমর্পণ করে উত্তর দিকে তুরস্কের সীমান্তের কাছে প্রতিপক্ষের দখলকৃত এলাকায় চলে যায়।

Source: The Times

নিরাপত্তা মন্ত্রীর এক বিবৃতিতে বলা হয়, “দ্য রাশিয়ান রিকনসিলিয়েশন সেন্টার সকল সিরীয় বিদ্রোহী যোদ্ধা, যারা ব্যক্তিগত অস্ত্র ও পরিবার নিয়ে পূর্ব ঘুতা ত্যাগ করার সিদ্ধান্ত নেবে, তাদের নিরাপত্তা নিশ্চিত করবে।” এতে আরও বলা হয়, চলাচলের জন্য যানবাহন সরবরাহ করা হবে এবং সারা রাস্তায় পাহারার ব্যবস্থা করা হবে।

জাতিসংঘের মহাসচিব অ্যান্টনিও গুতেরেস পূর্ব ঘুতায় সোমবারের আক্রমণে অন্তত ১০০ মানুষের প্রাণনাশ এবং দামাস্কাসে হামলার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছেন। গত সাত বছরের যুদ্ধে দামাস্কাসের সীমান্ত অঞ্চলের বিচ্ছিন্ন শর ও গ্রাম্য এলাকাগুলোয় সবচেয়ে ভয়াবহ বোমাবর্ষণের ফলে শত শত সাধারণ মানুষ নিহত হয়।

জাতিসংঘের মতে, এলাকাটিতে অন্তত ৪ লক্ষ মানুষ আটকা পড়ে রয়েছে। দুই সপ্তাহ আগে বিমান হামলা শুরু হওয়ার পূর্বেই সেখানে খাদ্য ও চিকিৎসা সামগ্রীর ঘাটতি দেখা দেয়।

ফিচার ইমেজ: The Straits Times

Related Articles

Exit mobile version