Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

বছর জুড়ে ফটোগ্রাফি: বিজ্ঞান এবং প্রকৃতির আলোচিত ছবিগুলো

চার্জিত কণাযুক্ত সৌরবায়ু যখন বায়ুমণ্ডলে বিস্ফোরণ ঘটায়, আকাশ তখন পূর্ণ হয়ে ওঠে নীলাভ সবুজ আলোর খেলায়। ঝড় এবং দাবানল সবকিছু তছনছ করে দিয়ে তাদের স্মৃতি হিসেবে রেখে যায় ধ্বংসস্তূপ আর ছাই। আর আমাদের বাস্তুতন্ত্র ও প্রাণীজগৎ তো প্রতিনিয়তই প্রভাবিত হচ্ছে আমাদেরই কার্যকলাপ দ্বারা।

পুরো পৃথিবীকে যদি বিজ্ঞানের লেন্স দিয়ে দেখা যায়, তাহলে দেখা সম্ভব হয় এমন সব ক্ষুদ্র বস্তুকে, যাদের কোনদিনও খালি চোখে দেখা সম্ভব নয়। আবার দেখা সম্ভব হয় দূরদূরান্তের ছায়াপথ আর নক্ষত্রগুলোকে, যাদের দেখলে তাদের কাছে আমাদের নিজেদেরকে ক্ষুদ্র আণুবীক্ষণিক জীব ছাড়া আর কিছুই মনে হয় না। আর এসব কারণেই বিজ্ঞান আমাদের সুযোগ করে দেয় আমাদের চারপাশের জগতের অসাধারণ কিছু ছবি তোলার।

আজকের এই ফিচারটিতে তুলে আনা হয়েছে ২০১৭ সালের বিজ্ঞান এবং প্রকৃতি বিষয়ক তেমনই কিছু ছবি, যেগুলো সারা বছর জুড়ে মানুষের নজরে এসেছে এবং আলোচিত হয়েছে। এখানের কিছু ছবি সংবাদপত্রের আবার কিছু ছবি প্রতিযোগিতা থেকে জিতে নিয়েছে পুরষ্কার।

১) বৃহস্পতি গ্রহের ছবি

জুনো প্রোব থেকে তোলা বৃহস্পতিগ্রহের ছবি; Source: NASA/JPL-Caltech/SwRI/MSSS/Gerald Eichstädt/Seán Doran

ঘন্টায় ১,৩০,০০০ মাইল বেগে বৃহস্পতি গ্রহের উপর ভ্রমণরত স্যাটেলাইট জুনো প্রোব ২০১৭ সালের ২৩ অক্টোবর বৃহস্পতি গ্রহের সবচেয়ে কাছে থেকে তোলা স্পষ্ট ছবিগুলো পৃথিবীতে প্রেরণ করে। ছবিগুলো বিজ্ঞানীমহল সহ সারা পৃথিবীর জ্যোতির্বিজ্ঞানপ্রেমীদের  মাঝে বেশ হইচই ফেলে দেয়। জুনো প্রোবকে ২০১১ সালের ৫ আগস্ট কেপ ক্যানভাসার বিমান বাহিনী স্টেশন থেকে নিউ ফ্রন্টিয়ারস প্রোগ্রামের অংশ হিসেবে বৃহস্পতির উদ্দেশ্যে উৎক্ষেপণ করা হয়। স্যাটেলাইটটি ২১৬ সালের ৫ জুলাই বৃহস্পতির পোলার কক্ষপথে প্রবেশ করে।

২) ফিতাকৃমির মাথা

ফিতাকৃমির মাইক্রোস্কোপিক ছবি; Source: Teresa Zgoda/Nikon Small World

তেরেসা জগোদায়ের তোলা ফিতাকৃমির এই দানবের মতো ছবিটি দেখে ফিতাকৃমি সম্পর্কে অনেকেরই ধারণা বদলে গেছে!  ছবিটি ‘নাইকন স্মল ওয়ার্ল্ড ইমেজ কন্টেস্টে‘ পুরষ্কার জিতে নিয়েছে।

৩) বালির মাউন্ট আগুং-এ আগ্নেয়গিরি অগ্নুৎপাত

মাউন্ট আগুংয়ের আগ্নেয়গিরি অগ্ন্যুৎপাতের ধোঁয়া; Source: Andri Tambunan/Getty Images

নভেম্বর মাসে বালির মাউন্ট আগুংয়ের আগ্নেয়গিরি অগ্ন্যুত্পাত চারিদিকে বেশ আলোড়ন সৃষ্টি করে। অগ্ন্যুত্পাতটি থেকে নিক্ষিপ্ত ছাই বায়ুমণ্ডলের প্রায় ১৩,০০০ ফুট বা ৪,০০০ মিটার পর্যন্ত পৌঁছে যায় এবং এটি প্রায় ৩.৭ মাইল বা ৬,০০০ মিটার পর্যন্ত ধোঁয়ার সৃষ্টি করে।

৪) বিলুপ্তপ্রায়

‘বিলুপ্তপ্রায়’ বই থেকে গণ্ডারের মুখের ছবি; Source: Tim Flach

আলোকচিত্রী টিম ফ্লাচ এই বছর তার বই ‘এন্ডেঞ্জারড’ প্রকাশ করেছেন। বইটিতে তিনি বিলুপ্ত হয়ে যাওয়ার হুমকির মুখে আছে এমন সব প্রাণীদের মুখের চমৎকার কিছু ছবি তুলে ধরেছেন।

৫) ক্যালিফোর্নিয়ার দাবানল

ক্যালিফোর্নিয়ার দাবানল; Source: Gene Blevins/Reuters

২০১৭ সাল ছিল দাবানলের জন্য খুবই উল্লেখযোগ্য। বিশেষ করে ক্যালিফোর্নিয়াতেই বেশ কয়েকবার দাবানলের ঘটনা ঘটে। ক্যালিফোর্নিয়ার দাবানলের এই ছবিটি তুলেছেন জিন ব্লেভিন্স।

৬) উত্তর নামিবিয়ার রুয়েকানা জলপ্রপাত

রুয়েকানা জলপ্রপাত; Source: Hougaard Malan/The International Landscape Photographer of the Year

উত্তর নামিবিয়ার রুয়েকানা  জলপ্রপাতের এই ছবিটি এই বছর ‘ইন্টারন্যাশনাল ল্যান্ডস্কেপ ফটোগ্রাফার অফ দ্য ইয়ার’ প্রতিযোগিতার সেরা ছবির পুরস্কারটি জিতে নিয়েছে। ছবিটি তুলেছেন হোগার্ড মালান।

৭) সমুদ্রতীরে অপেক্ষা

ফ্রেমে বন্দী বেঁচে থাকার সংগ্রাম; Source: Nico de Bruyn/Royal Society Publishing Photography Competition

পৃথিবীতে বেঁচে থাকার সংগ্রামের দৃশ্য নিকো দে ব্রুইনের তোলা ‘ওয়েটিং ইন দ্য শ্যালোস’ নামের এই ছবিটিতে বেশ স্পষ্টভাবে ফুটে উঠেছে। ছবিতে দেখা যায় সমুদ্রতীরে দাঁড়িয়ে থাকা একদল পেঙ্গুইনের দিকে হঠাৎ করে দুটি হাঙর ছুটে আসছে। ছবিটি রয়াল সোসাইটি পাবলিশিং ফটোগ্রাফি কম্পিটিশনে ‘পরিবেশ এবং বাস্তুতন্ত্র’ বিভাগে বিজয়ী হয়েছে।

৮) সূর্যগ্রহণ

ক্যামেরাবন্দী সূর্যগ্রহণ; Source: Jonathan Ernst /Reuters

এ বছরের আগস্ট মাসের সূর্যগ্রহণটি ছিল বছরের উল্লেখযোগ্য ঘটনাগুলোর মধ্যে অন্যতম। সূর্যগ্রহণের এই চমৎকার ছবিটি আমেরিকা থেকে তুলেছেন জোনাথান আরনেস্ট।

৯) বিশৃঙ্গ গণ্ডার

চোরাকারবারীদের হাতে নিহত গণ্ডার, যার শিং কেটে নেওয়া হয়েছে বিক্রির জন্য; Source: Brent Stirton / Wildlife Photographer of the Year

চোরাকারবারীদের হাতে খুন হওয়া বিধ্বস্ত এই গণ্ডারটির ছবি এই বছর ‘২০১৭ ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি অ্যাওয়ার্ডের’ বিজয়ী পুরষ্কারটি জিতে নিয়েছে। ছবিটি তুলেছে আলোকচিত্রী ব্রেন্ট স্টিরটন। প্রতিযোগিতাটি প্রতি বছর লন্ডনের ন্যাচারাল হিস্টোরি মিউজিয়ামের পক্ষ থেকে আয়োজন করা হয় ।

১০) শনিগ্রহের বলয়

ক্যাসিনি স্পেসক্রাফটের তোলা শনিগ্রহের পূর্ণাঙ্গ সর্বশেষ ছবি; Source: NASA/JPL-Caltech/Space Science Institute; Roman Tkachenko

শনিগ্রহের বলয়সহ তার এই পূর্ণাঙ্গ  ছবিটি ক্যাসিনি স্পেসক্রাফট তার মিশন শেষ করার জন্য শনিগ্রহে অবতরণের পূর্বে তোলে। ছবিটিতে শনিগ্রহের বলয়গুলো খুব স্পষ্ট ভাবে দেখা যাচ্ছে। এটি অবতরণের পূর্বে তার তোলা শেষ ছবি। ক্যাসিনি মহাকাশযানটি ২০০৪ সালের ৩০ জুন থেকে ২০১৭ সালের ১৫ সেপ্টেম্বর পর্যন্ত শনিগ্রহের চারপাশে প্ররিভ্রমণ করে। শনিগ্রহে অবতরণের পর এটি ধ্বংস হয়ে যায়।

১১) গাংচিলের ঝাক

ধোঁয়ায় ঘেরা পৃথিবীতে গাংচিলের ঘিরে ধরা নৌকা; Source: REUTERS/Saumya Khandelwal

পরিবেশ দূষণের বিষয়গুলো প্রতি বছরই আমাদের পৃথিবীতে ঘুরেফিরে আসে। ছবিটিতে দেখা যায় একঝাঁক গাংচিল নয়াদিল্লীর যমুনা নদীর উপর এই নৌকাটিকে ঘিরে ধরেছে, যখন আমাদের পুরো পৃথিবীকেই ধোঁয়ার আস্তরণ ঘিরে রেখেছে। ছবিটি এ বছর রয়টার্স আলোকচিত্রীদের তোলা পরিবেশ বিষয়ক ছবিগুলোর মাঝে অন্যতম স্থান দখল করে নিয়েছে। ছবিটি তুলেছেন আলোকচিত্রী সুমাইয়া খান্দেওয়াল।

১২) মেরুপ্রভা

ফিনল্যান্ডে উজ্জ্বল সুমেরুপ্রভা; Source: REUTERS/Alexander Kuznetsov/All About Lapland

দুর্ভাগ্যবশত পৃথিবী অনেক জায়গার মেরুপ্রভার ঔজ্জ্বল্য কমে যাচ্ছে। সূর্যের বার্ষিক গতির কারণে আগামী কয়েক বছরে আরো কয়েকটি অঞ্চলের মেরুপ্রভাও অনুজ্জ্বল হয়ে পড়বে। কিন্তু ২০২২ সালের মাঝে এগুলো আবার উজ্জ্বল হয়ে উঠবে। সুমেরুপ্রভার এই চমৎকার ছবিটি ফিনল্যান্ডের লাপল্যান্ড থেকে ৮ সেপ্টেম্বর ২০১৭ তারিখে তুলেছেন আলোকচিত্রী অ্যালেকজান্ডার কুজেন্টসোভ।

১৪) হাতির উপর হামলা

পশ্চিমবঙ্গে বুনোহাতির উপর হামলা; Source: Biplab Hazra/The Sanctuary Wildlife Photography Awards 2017

বিপ্লব হাজারার পশ্চিমবঙ্গ থেকে তোলা বুনো হাতির উপর হামলার এই ছবিটি পুরো বিশ্বকেই চমকে দিয়েছে। ছবিটিতে দেখা যায়, একদল মানুষ একটি হাতি ও বাচ্চাকে আগুন নিয়ে তাড়া করছে এবং মা ও বাচ্চা প্রাণ ভয়ে রাস্তার উপর দিয়ে ছুটে পালাচ্ছে। ছবিটি এ বছর এশিয়া ওয়াইল্ডলাইফ ফটোগ্রাফি কন্টেস্টে বিজয়ী হয়েছে।

১৫) মহাজাগতিক গিঁট

কর্কট নক্ষত্রপুঞ্জে দুই ছায়াপথের গিট; Source: NASA/ESA Hubble Space Telescope/Reuters

২০১৭ সালের নভেম্বর মাসে হাবল স্পেস টেলিস্কোপ কর্কট নক্ষত্রপুঞ্জে দুটি গ্যালাক্সি মিলিত হওয়ার ফলে নির্মিত মহাজাগতিক গিঁটটির এই ছবিটি তোলে। ছবিটি মহাজগতে সবকিছু সঠিকভাবে চলারই নিশ্চয়তা দেয়।

১৬) ঘূর্ণিঝড় ইরমার ধ্বংসযজ্ঞ

সেইন্ট মার্টিনে ঘূর্ণিঝড় ইরমার ধ্বংসযজ্ঞ; Source: Gerben Van Es/Dutch Defense Ministry via AP

হারিকেন ইরমা ভার্জিন আইল্যান্ডে প্রবেশের পূর্বে ক্যারিবিয়ান অঞ্চলকে রীতিমতো ধ্বংসস্তূপে পরিণত করে দিয়ে যায়। এরপর এটি ফ্লোরিডাতেও আঘাত হানে। ঘূর্ণিঝড়টি পূর্বের সকল ঘূর্ণিঝড়ের রেকর্ড ভেঙ্গে দিয়েছে। হারিকেন ইরমার ধ্বংসযজ্ঞের এই ছবিটি সেইন্ট মার্টিন থেকে তুলেছেন আলোকচিত্রী গারবেন ভেন।

ফিচার ইমেজ: Nico de Bruyn

Related Articles