মালদ্বীপে জরুরি অবস্থা জারি

  • মালদ্বীপে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন।
  • সরকার সেখানে সংসদ স্থগিত করে দিয়েছে এবং সর্বোচ্চ আদালতে পুলিশ প্রেরণ করেছে।
  • নিরাপত্তা বাহিনী সর্বোচ্চ আদালতের দুজন বিচারক ও একজন বিরোধীদলীয় নেতাকে আটক করেছে।
  • এই জরুরি অবস্থা জারি সামরিক শাসন ঘোষণা করারই সমতুল্য বলে মন্তব্য করেছেন মালদ্বীপের নির্বাসিত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ।

মঙ্গলবারে প্রধান বিচারপতি আবদুল্লাহ সাইদ ও বিচারক আলি হামিদকে আটক করা হয়, যদিও তাদের বিরুদ্ধে নির্দিষ্ট কোনো অভিযোগ সম্পর্কে জানা যায়নি। এছাড়া সাবেক প্রেসিডেন্ট মামুন আবদুল গাইয়ুমকে সোমবার রাতে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে তার পরিবার।

সোমবার রাতে রাজধানী মালেতে মালদ্বীপের জাতীয় নিরাপত্তা বাহিনী সর্বোচ্চ আদালতে ঢুকে পড়ে। তারা আদালত ভবন অবরোধ করে বাইরে থেকে তালাবদ্ধ করে দেয়। এর ফলে বিচারকরা ভিতরে আটকা পড়েন।

আবদুল্লাহ ইয়ামিন; Source: Mihaaru

গত সপ্তাহে সর্বোচ্চ আদালতের দেওয়া বিরোধীদলীয় নেতাদের কারাগার থেকে মুক্তিদানের আদেশ অমান্য করায় প্রেসিডেন্ট ইয়ামিনের অভিশংসনের আশঙ্কা দেখা দেয়। সর্বোচ্চ আদালত সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদ ও ৮ জন বিরোধীদলীয় নেতার বিরুদ্ধে সন্ত্রাসবাদের অভিযোগ নাকচ করে দেয়।

মালদ্বীপ সরকারের মন্ত্রী আজিমা শাকুর জরুরি অবস্থার আদেশ পড়ার সময় জানান, সর্বোচ্চ আদালতের এ রায় শাসনকার্য পরিচালনা, জাতীয় নিরাপত্তা ও জনগণের স্বার্থে আঘাত এনেছে। তিনি আরও বলেন, “সরকার মনে করে না সর্বোচ্চ আদালতের দেওয়া রাজনৈতিক বন্দীদের মুক্তির রায় বাস্তবায়িত করা যাবে।” 

জরুরি অবস্থার ফলে নিরাপত্তা বাহিনী গ্রেফতার করা ছাড়াও বিচারকদের ক্ষমতা কমানো ও সর্বোচ্চ আদালতের বিচারকদের নিরাপত্তা বাতিল করার ক্ষমতা লাভ করেছে।

ফিচার ইমেজ: SBS

Related Articles

Exit mobile version