মানুষের সাহায্য ছাড়াই পুরোপুরিভাবে শস্য ফলাতে সক্ষম স্বয়ংক্রিয় রোবট!

  • হ্যান্ডস ফ্রি হেক্টর (এইচএফএইচ) নামে যুক্তরাজ্যের একটি কোম্পানি প্রমাণ করেছে যে রোবট কোনো মানুষের সাহায্য ছাড়াই পুরোপুরিভাবে শস্য ফলাতে সক্ষম
  • স্বয়ংক্রিয় যান ও ড্রোন দিয়ে শীতকালীন গম ও বার্লি ফলনের মাধ্যমে তারা এটি প্রমাণ করেন।

হ্যান্ডস ফ্রি হেক্টর কোম্পানি শস্য রোপণ থেকে শুরু করে এর পর্যবেক্ষণ, প্রতিপালন ও চূড়ান্তভাবে ফসল কাটার ক্ষেত্রে স্বয়ংক্রিয় কৃষি ব্যবস্থার উন্নতির জন্য কাজ চালিয়ে যাচ্ছে। তারা মাঠে একজন মানুষের আগমন ছাড়াই গম ও বার্ল ফলনে কাজ সম্পন্ন করতে সক্ষম হয়েছে।

হ্যান্ডস ফ্রি হেক্টরের গবেষক মার্টিন অ্যাবেল বলেছেন, “আমরা মানুষকে দেখাতে সক্ষম হয়েছি যে খুব দূর ভবিষ্যৎ নয়, এটি এখনই সম্ভব।” তিনি আরও জানান, এর মাধ্যমে তারা কৃষিকাজকে আরও অগ্রগামী চিন্তার ক্ষেত্র হিসেবে ভাবার উপলব্ধি এনে দিয়েছেন। এর ফলে মানুষ এক্ষেত্রে যোগদান করতে আকৃষ্ট হবে।

Source: Flipboard

এইচএফএইচ এর সম্পাদিত কাজসহ কৃষিকর্মের প্রায় সকল কাজই রোবটের মাধ্যমে সম্পন্ন করা সম্ভব, এমনকি রোগ শনাক্তকরণ ও আগাছামুক্তকরণও। শুধু শস্যই স্বয়ংক্রিয়ভাবে ফলানো হচ্ছে তা নয়, চীনা কৃষকরা শূকরের গতিবিধি লক্ষ্য রাখতে এবং তাদের স্বাস্থ্য ও সার্বিক মঙ্গলের দিকগুলো পর্যবেক্ষণ করতে স্বয়ংক্রিয় যন্ত্র ও কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ করেছে।

এইচএফএইচ এর কাজ সঠিকভাবে সম্পন্ন হলেও দিনের সময় ও আবহাওয়া এখনও বড় প্রতিবন্ধক যার জন্য স্বয়ংক্রিয়তা এখনও পুরোপুরিভাবে প্রস্তুত নয়। উদাহরণস্বরূপ বলা যায়, বৃষ্টির সময় স্বয়ংক্রিয়ভাবে ট্রাক্টরের জন্য সোজা লাইন বজায় রেখে চলা কষ্টকর।

যুক্তরাষ্ট্রেও নিকট ভবিষ্যতে কৃষিকাজে স্বয়ংক্রিয় যন্ত্র ব্যবহৃত হতে পারে। দেশটিতে কৃষিকাজে স্বয়ংক্রিয়তা প্রয়োগকারী কোম্পানিগুলোতে বিনিয়োগ ঘটছে। এইচএফএইচ এর গবেষণার মেকাট্রনিক্স গবেষক জনাথন গ্রিল বলেন এক প্রেস রিলিজে বলেন, “এই প্রযুক্তিটির উন্নতি ঘটাতে এটি এই ইন্ডাস্ট্রিতে আসা নতুন প্রতিভাকে গ্রহণ করবে। আমরা আশা করছি এই প্রকল্পটি মানুষকে উৎসাহ দেবে এবং তাদেরকে কৃষিক্ষেত্রে কিছু বিরল ও মজার কাজের সাথে পরিচয় করিয়ে দেবে।”

ফিচার ইমেজ: Flipboard

Related Articles

Exit mobile version