বন্ধ করা হল ফেসবুকের পরীক্ষামূলক এক্সপ্লোর ফিড

  • পরীক্ষামূলকভাবে নিউজ ফিডকে দুই অংশে ভাগ করার পর, খুব একটা আলোর মুখ না দেখায় তা বন্ধ করতে বাধ্য হচ্ছে ফেসবুক।
  • গত বৃহস্পতিবার ফেসবুকের নিউজ ফিড বিভাগের প্রধান অ্যাডাম মোজেরি ফেসবুকের এক ব্লগ পোস্টে এই ব্যাপারে নিশ্চিত করেন।
  • গত বছর ছয়টি দেশে পরীক্ষামূলকভাবে এক্সপ্লোর ফিড চালু করে ফেসবুক, যেখানে কেবল বন্ধু এবং পরিবারের বাইরে অন্যান্য পেজের নন-প্রোমোটেড পোস্টগুলো দেখানো হত।

নিজের  ব্লগ পোস্টে মোজেরি জানান, “আপনারা আমাদের উত্তর দিয়ে দিয়েছেন: ব্যবহারকারীরা নিউজ ফিডকে দুটি আলাদা ভাগে দেখতে চায় না”। তিনি আরো বলেন,

“জরিপে দেখা গেছে, ব্যবহারকারীরা যে পোস্টগুলো দেখেছিল সেগুলোতে তারা খুব একটা সন্তুষ্ট ছিল না এবং দুটি আলাদা ফিড থাকার ফলে আসলে তাদের বন্ধু ও পরিবারের সাথে আরো ঘনিষ্ট বন্ধন ও যোগাযোগে কোনো উন্নতি আসেনি।”

Source : Radio Sarajevo

গত বছরের অক্টোবরে ছয়টি দেশে পরীক্ষামূলকভাবে এক্সপ্লোর ফিড চালু করে ফেসবুক। অন্তর্ভুক্ত দেশ ছয়টি হল: কম্বোডিয়া, বলিভিয়া, গুয়াতেমালা, সার্বিয়া, শ্রীলংকা এবং স্লোভাকিয়া।

কোম্পানিটির সহ-প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ চেয়েছিলেন ফেসবুক প্রতিষ্ঠার উদ্দেশ্য বজায় রাখতে, অর্থাৎ ব্যবহারকারী যেন তার বন্ধু ও পরিবারদের সাথে আরো বেশি প্রতিক্রিয়ার সুযোগ পান সেজন্য বিভিন্ন পেজ ও কোম্পানির নন-প্রোমোটেড পোস্টগুলোকে সরিয়ে পরীক্ষামূলকভাবে চালু করা দ্বিতীয় নিউজ ফিড এক্সপ্লোর ফিডে জায়গা দেয়া হয়। আর বন্ধুমহলে খুব জনপ্রিয় কোনো ব্যক্তি সেসব পোস্ট শেয়ার না দিলে সাধারণত অন্যরা তা দেখতে পেত না পরীক্ষামূলক দেশগুলোতে।

Source : Screenshots by Jason Cipriani/CNET

কিন্তু এর পরপরই ব্যবহারকারীদের পক্ষ থেকে আসতে শুরু করে মিশ্র প্রতিক্রিয়া। ব্যবহারকারীরা জানান, এর মাধ্যমে তারা বেশ অসুবিধায় পড়েছেন এবং এমনটা তারা চান না। অনেক সময় গুরুত্বপূর্ণ খবর বা পোস্টগুলো তাদের নজর এড়িয়ে যাচ্ছে। আর যেসব প্রতিষ্ঠানের সিংহভাগ প্রচারণার মূল জায়গা ফেসবুক, খুব দ্রুতই তাদের ধ্বস নামতে থাকে।

মোজেরি স্বীকার করেন যে, ফেসবুক ভুল থেকে তার শিক্ষা নিয়েছে। পাশাপাশি ভবিষ্যতে তারা আরো উন্নত যোগাযোগ ও ব্যবহারকারীর সবথেকে ভালো অভিজ্ঞতা নিশ্চিত করতে কাজ করে যাবে বলে জানান তিনি।

ফেসবুককে এখন থেকে দেখা যাবে আগের রূপে, থাকবে না আর কোনো নিউজ ফিড ভাগাভাগি। তবে মোজেরি জানান, তারা অন্যান্য পোস্টের চেয়ে অর্থবহ পোস্ট ও প্রতিক্রিয়াগুলোর প্রতি অগ্রাধিকার দিতে আরো দ্বিগুণ জোরদারভাবে কাজ করে যাচ্ছেন। আর যারা প্রতিষ্ঠানভিত্তিক পোস্টগুলোর চেয়ে বন্ধু ও পরিবারের পোস্ট বেশি দেখতে চেয়ে অভিযোগ করেছিলেন তাদের জন্যও কাজ করে যাচ্ছে ফেসবুক।

কম্বোডিয়ার প্রচারমাধ্যমগুলো স্বাগত জানায় ফেসবুককে তাদের এই পরীক্ষামূলক ফিচারটির সমাপ্তি ঘোষণা করায়। দীর্ঘসময় ধরে দেশটির প্রধানমন্ত্রী হুন সেনের নির্দেশে কিছু প্রচারমাধ্যম বন্ধ হওয়ার পর ফেসবুকে কম্বোডিয়ায় রাজনৈতিক সংবাদগুলির জন্য আরো বেশি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হয়ে উঠেছে।

ফিচার ইমেজ: Facebook

Related Articles

Exit mobile version