পৃথিবী ছাড়িয়ে এবার চাঁদের বুকে ফোরজি

  • চাঁদে ফোরজি মোবাইল নেটওয়ার্ক স্থাপন করতে একসাথে কাজ শুরু করেছে নোকিয়া এবং ভোডাফোন।
  • বিজ্ঞানীদের গবেষণার কাজে চাঁদে পাঠানো হবে রোভার, সেগুলোর মধ্যে যোগাযোগ এবং তথ্য আরো দ্রুত আদানপ্রদানের জন্য এই ব্যবস্থা চালু করতে যাচ্ছে কোম্পানি দুটি।
  • এই চন্দ্রাভিযানটি পরিচালনা করবে মহাকাশ অনুসন্ধান সংস্থা পিটিসায়েন্টিস্টস। প্রথমবারের মতো সম্পূর্ণভাবে সংস্থাটির ব্যক্তিগত অর্থায়নে মিশনটি পরিচালিত হতে হবে।
  • আগামী বছরেই চাঁদে ফোরজি নেটওয়ার্ক চালু করতে যৌথভাবে কাজ শুরু করেছে প্রতিষ্ঠান দুটি।

বৃটিশ জনপ্রিয় টেলিকম কোম্পানি ভোডাফোন জানিয়েছে ২০১৯ সালের মধ্যে ফিনল্যান্ডের বৃহত্তম কনজ্যুমার ইলেক্ট্রনিক্স নির্মাতা প্রতিষ্ঠান নোকিয়াকে সাথে নিয়ে চাঁদের পৃষ্ঠে ফোরজি সেবা চালু কর‍তে যাচ্ছে। তবে এই সেবা আপনার আমার জন্যে না, বরং চাঁদে গবেষণার কাজে বার্লিনের পিটিসায়েটিস্টস নামক একটি সংস্থার লুনার মিশনে সাহায্য করবে প্রতিষ্ঠান দুটি।

পিটিসায়েন্টিস্টস এই চান্দ্রাভিযানের জন্য গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান অডি এবং ভোডাফোন জার্মানির সাথে কাজ করে যাচ্ছে। ২০১৯ সালে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল এয়ার স্টেশন থেকে ফ্যালকন-৯ এর সাহায্যে এই অভিযানের যন্ত্রাংশ প্রেরণ করা হবে।

এই নেটওয়ার্কের মাধ্যমে অডি লুনার অনুসন্ধান যানগুলোকে সক্রিয় করা হবে। দুটি অডি লুনার কোয়াট্রো রোভার একটি বেজ স্টেশনের সাথে সংযুক্ত থাকবে এবং একে অপরের সাথে যোগাযোগের পাশাপাশি বেজ স্টেশনে তথ্য প্রেরণ করতে পারবে। এইচডি ভিডিও, উচ্চ গতিতে তথ্য আদান প্রদান সহ গবেষণাকে আরো নিখুঁত করবে এই নেটওয়ার্ক, আর নোকিয়ার বেলা ল্যাবে তৈরি ‘আল্ট্রা কম্প্যাক্ট নেটওয়ার্ক’ আরো বেশি পরিমাণের তথ্যকে আরো হালকা করে দিবে।

Source : Motor site

“মানবসভ্যতাকে পৃথিবীর মায়া কাটিয়ে আমাদের মাতৃ গ্রহের বাইরে অবকাঠামো তৈরি করতে হবে”, পিটিসিএসআইআইএন এর প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী রবার্ট বুমে বলেন, “এই এলটিই ব্যবস্থার সবচেয়ে সুবিধাজনক দিকটি হলো যে এটি দিয়ে যতটা শক্তি সংরক্ষণ করে এবং কম শক্তি ব্যয় করে তথ্য প্রেরণ করতে পারবো, ঠিক ততোটাই আমরা বিজ্ঞানকে কাজে লাগাতে পারবো!”

ফোরজির সাহায্যে চন্দ্রপৃষ্ঠের হাই ডেফিনিশনের ভিডিও স্ট্রিমিংও করা যাবে বলে জানায় ভোডাফোন। এই ফোরজি নেটওয়ার্ক অ্যানালগ নেটওয়ার্কের চেয়ে অনেক বেশি শক্তি সাশ্রয়ী এবং এর মাধ্যমে ভবিষ্যতের মহাকাশ যোগাযোগের নতুন দ্বার উন্মোচিত হবে বলে মনে করেন রবার্ট বুমে।

“এই প্রকল্পে মোবাইল নেটওয়ার্ক কাঠামো উন্নয়নের জন্য একটি অত্যন্ত মৌলিক উদ্ভাবনী পদ্ধতি জড়িত আছে” বলেন ড. হানেস, সিইও অব ভোডাফোন জার্মানি।

এই মিশনে ১৯৭২ সালে নাসার পাঠানো মহাকাশযান অ্যাপোলো ১৭ লুনার রোভিং এর চলার পথের উপর গবেষণা করবে অডি লুনার রোভারগুলো। তবে মিশনটি ১১ দিনের বেশি স্থায়ী হবে না বলে মনে করছেন গবেষকগণ, কারণ চাঁদের পৃষ্ঠে বড় ধরনের পরিবর্তন আসতে পারে তাপমাত্রায়।

ফিচার ইমেজ:The Telegraph

Related Articles

Exit mobile version