দক্ষিণ আমেরিকা ও অ্যান্টার্কটিকায় আংশিক সূর্যগ্রহণ হবে আগামীকাল

  • গত মাসের সুপার ব্লু ব্লাড মুন দেখার সৌভাগ্য যাদের হয়নি তাদের জন্য সুখবর হলো, এই সপ্তাহে হতে যাচ্ছে একটু অন্যরকমের সূর্যগ্রহণ।
  • ছয় মাসের মধ্যে দ্বিতীয় সূর্যগ্রহণটি হতে যাচ্ছে এই সপ্তাহের শেষের দিকে, কিন্তু এবারে পূর্ণ নয়, আংশিক সূর্যগ্রহণ হবে।
  • অর্থাৎ এক্ষেত্রে চাঁদের ছায়া থাকবে শুধুমাত্র সূর্যের একটি অংশ জুড়ে।
  • গ্রহণটি দক্ষিণ আমেরিকা এবং অ্যান্টার্কটিকা জুড়ে দৃশ্যমান হবে।

Source : Time

১৮৬৬ সালের পর প্রায় ১৫২ বছর বাদে গত ৩১ জানুয়ারি সংঘটিত হয় সুপার ব্লু ব্লাড মুন। আসছে ১৫ ফেব্রুয়ারি আংশিক সূর্যগ্রহণ ঘটতে চলেছে। আর এই গ্রহণ দেখার জন্য আপনাকে পাড়ি জমাতে হবে অ্যান্টার্কটিকা অথবা দক্ষিণ আমেরিকায়। জ্যোতির্বিদ বিশেষজ্ঞদের মতে, উরুগুয়ে, আর্জেন্টিনা, দক্ষিণ চিলি, পশ্চিমাঞ্চলীয় প্যারাগুয়ে, দক্ষিণ ব্রাজিল এবং অ্যান্টার্কটিকায় আকাশমুখী এই ঘটনা দেখা যেতে পারে।

পূর্ণ সূর্যগ্রহণের সময় চাঁদের ছায়া সূর্য সম্পূর্ণভাবে ঢাকা পড়ে। অন্যদিকে আংশিক সৌরগ্রহণের সময় সূর্য, চাঁদ এবং পৃথিবী একেবারে একই সরলরেখায় অবস্থান করে না, অর্থাৎ চাঁদ শুধুমাত্র তার ছায়া দিয়ে সূর্যের একটি অংশ ঢেকে দেয়।

Source: Nasa

এবারে দর্শকরা সূর্যের আকৃতিতে খুবই সামান্য পরিবর্তন দেখতে পারবেন। এমনকি যারা অ্যান্টার্কটিকা এবং দক্ষিণ আমেরিকা অংশে বসবাস করেন, তারাও আলোর কোনো পরিবর্তন লক্ষ্য করবেন না। নাসার মতে, ঘটনাটির স্থায়িত্বকাল হবে দুই ঘণ্টা।

এই অবস্থা দেখার জন্য ব্যবহার করতে হয় বিশেষ সোলার ফিল্টার বা ‘এক্লিপস চশমা’। প্রতিরক্ষামূলক চশমা ব্যবহার না করলে চোখের ক্ষতি হবে। সর্বশেষ আংশিক সূর্যগ্রহণ ঘটে ২০১৫ সালের ১৩ সেপ্টেম্বরে। আসছে জুলাই মাসে অস্ট্রেলিয়ার দক্ষিণ উপকূলের কাছাকাছি আংশিক সূর্যগ্রহণ আবার দেখা যাবে।

ফিচার ইমেজ : asc-csa.gc.ca

Related Articles

Exit mobile version