লেখাকে অডিওতে রূপান্তরিত করবে স্মার্ট গ্লাস!

  • জাপানী কোম্পানি ওটোন গ্লাস একধরনের চশমা তৈরি করছে যা কোনো লেখাকে অডিওতে রূপান্তরিত করতে পারবে।
  • যাদের দৃষ্টিশক্তিতে সমস্যা রয়েছে তাদেরকে সাহায্য করার উদ্দেশ্যে এটি তৈরি হচ্ছে।
  • এটি তাদের আশেপাশের লেখা বুঝতে সাহায্য করবে।

জাপানী কোম্পানি এমন এক জোড়া স্মার্ট গ্লাস তৈরি করছে যা কোনো লেখাকে অডিওতে রূপান্তরিত করে দৃষ্টিশক্তিতে সমস্যা রয়েছে অথবা বোধশক্তি কম এমন মানুষকে সাহায্য করবে। ওটোন গ্লাস নামের এ চশমাটির ফ্রেমে সংযুক্ত দুটি ক্যামেরা ও একটি ইয়ারপিসের সাহায্যে লেখাকে অডিওতে রূপান্তরিত করবে।

এতে ব্যবহৃত লেন্সের অর্ধেক হচ্ছে আয়না যা পরিধানকারীর চোখগুলোকে প্রথম ক্যামেরায় প্রতিফলিত করবে এবং এর ফলে এটি চোখের গতিবিধি অনুসরণ করবে। এই ক্যামেরাটি চোখের পলক ফেলাকে শনাক্ত করতে পারে, আর অন্য ক্যামেরাটি লেখা ধারণ করে। ব্যবহারকারীরা যে লেখা পড়তে অক্ষম সেটির দিকে তাকিয়ে চোখ মিটমিট করে এই চশমার কার্যক্রম শুরু করতে পারে।

চশমার কম্পিউটার হিসেবে র‍্যাস্পবেরি পাই ব্যবহার করে ধারণকৃত শব্দগুলো র‍্যাস্পবেরি ক্লাউড সিস্টেমে প্রেরণ করা হয়। এটি সেই লেখাকে প্রক্রিয়াজাত করে এবং ইয়ারপিসে দিয়ে বাজানোর মতো অডিওতে রূপান্তরিত করে। কম্পিউটার সিস্টেম শব্দগুলো শনাক্ত করে অডিওতে রূপান্তরিত করতে না পারলে ছবিগুলো দূরবর্তী কোনো কর্মীর কাছে পাঠানো হয় যিনি এগুলোর পাঠোদ্ধার করতে সক্ষম।

Source: The Japan Times

দ্য ভার্জ এর মতে, ওটোন গ্লাস অনেকটাই গুগল ট্রান্সলেটরের মতো। কিন্তু গুগল ট্রান্সলেটরে ব্যবহারকারীকে ফোন বের করে তাতে পাঠটি লিখতে হয়। তুলনামূলকভাবে ওটোন গ্লাস ব্যবহার করা সহজতর। এর আবিষ্কারকেরা এর সাহায্যে স্নায়ুগতভাবে দুর্বল ব্যক্তিদের সাহায্যে বেশ আশাবাদী।

ওটোন গ্লাসের ডিজাইনার কেইসুকে শিমাকাগে ২০১২ সালে তার বাবাকে সাহায্য করার জন্য এর কাজ শুরু করেছিলেন, কারণ তার বাবার তখন পড়তে অসুবিধে হতো। তার বাবা সুস্থ হয়ে যাওয়ার পরেও তিনি অন্যান্যদের সাহায্য করার উদ্দেশ্যে এর কাজ চালিয়ে যান।

বর্তমানে ওটোন গ্লাস জাপানের রীতি অনুযায়ী এর যাত্রা শুরু করতে একটি ক্যাম্পফায়ারের আয়োজন করতে চাচ্ছে। এতে সাহায্যকারীরা ৫ হাজার ইয়েন এক জোড়া চশমা নিতে পারবেন।

স্মার্ট গ্লাসের ধারণা নতুন নয়, কিন্তু এ পর্যন্ত কোনো স্মার্ট গ্লাসকে ব্যবহারকারীরা সুবিধাজনক বলে সম্মতি দেননি। এর কারণ হতে পারে পূর্বের পণ্যগুলোর একটু বেশিই সুবিধা দেওয়ার কথা ছিলো অথবা সেগুলো বেশি ব্যয়বহুল ছিলো। সেদিক থেকে ওটোন গ্লাস সীমিত কিছু গ্রাহকের জন্য তুলনামূলকভাবে স্বল্পমূল্যসম্পন্ন।

ফিচার ইমেজ: Android Headlines

Related Articles

Exit mobile version