বাগদাদে জোড়া আত্মঘাতী বোমা হামলায় নিহত ৩৮, আহত শতাধিক

বাগদাদে জোড়া আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৩৮ জন নিহত ও ১০৫ জন আহত হয়েছেন বলে প্রকাশ করেছে আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ান

ইরাকী কর্তৃপক্ষ জানায় যে, সোমবার সকালে বাগদাদের কেন্দ্রে অবস্থিত তায়রান স্কয়ারে দু’জন ব্যক্তি এই আত্মঘাতী হামলা চালায়। তারা বিস্ফোরক ভর্তি ভেস্ট পড়ে ভিড়ের মাঝে গিয়ে হামলাটি করে। শ্রমিকরা কাজের সন্ধানে থাকার কারণে এলাকাটি সাধারণত জনাকীর্ণ থাকে।

নিরাপত্তাবাহিনী এলাকাটি বন্ধ করে দেয় এবং অ্যাম্বুলেন্সের আনাগোনা চলতে থাকে। রক্তাক্ত রাস্তায় হতাহতদের স্যান্ডেল পড়ে থাকতে দেখা যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে হতাহতদের ক্ষতবিক্ষত ছবি ছড়িয়ে পড়ে।

ঘটনাস্থল পরিদর্শনে ইরাকী নিরাপত্তাবাহিনী; Source: 570 News

তাৎক্ষণিকভাবে কেউ এই হামলার দায় স্বীকার না করলে, এতে আইএসের হাত আছে বলে ধারণা করা হচ্ছে। আইএস পূর্বে এ ধরনের বহু হামলার দায়দায়িত্ব স্বীকার করেছে।

নিরাপত্তাবাহিনী ইরাকের অধিকাংশ অঞ্চল পুনর্দখল করার পর থেকে এ ধরনের হামলা উল্লেখযোগ্য হারে কমে গিয়েছিল। তাই এই অতর্কিত হামলায় স্থানীয়রা বিস্মিত হয়েছেন।

যদিও সম্প্রতি ইরাককে আইএস মুক্ত বলে দাবি করা হয়েছে, তবুও তারা এ ধরনের বিদ্রোহী হামলা চালাতে থাকবে বলে ইরাকী ও যুক্তরাষ্ট্রীয় কর্তৃপক্ষ সতর্ক করেছে।

২০১৪ সালে আইএস ইরাকের বিভিন্ন এলাকায় আক্রমণ চালাতে শুরু করলে বাগদাদ তাদের আত্মঘাতী ও বোমা হামলার অন্যতম লক্ষ্যে পরিণত হয়। কিন্তু ইরাকী সরকার গত মাসে এর অধিকাংশ এলাকা পুনর্দখলের ঘোষণা দিলে সেই আক্রমণের মাত্রা কমে যায়।

ফিচার ইমেজ: hindustantimes.com

Related Articles

Exit mobile version