Welcome to Roar Media's archive of content published from 2014 to 2023. As of 2024, Roar Media has ceased editorial operations and will no longer publish new content on this website.
The company has transitioned to a content production studio, offering creative solutions for brands and agencies.
To learn more about this transition, read our latest announcement here. To visit the new Roar Media website, click here.

জার্মানির বায়ু দূষণ কবলিত শহরে পাবলিক পরিবহনে বিনামূল্যে যাতায়াতের সুযোগ

  • বায়ু দূষণের সমস্যা রয়েছে এরকম শহরগুলোতে জার্মান সরকার পাবলিক পরিবহনে বিনামূল্যে যাতায়াতের সুযোগ করে দেওয়ার পরিকল্পনা করছে।
  • এ বছরের শেষে পরীক্ষামূলকভাবে পশ্চিম জার্মানির পাঁচটি শহর- বন, এসসেন, হেরেনবার্গ, রয়েটলিংগেন ও মানহাইম এটি বাস্তবায়িত করা করা হবে।

জার্মানি ইউরোপিয়ান কমিশন কর্তৃক চাপের মুখে আছে, কেননা সংগঠনটি জানুয়ারিতে জানায়, বায়ুর গুণাগুণের দিক থেকে এটি কঠোরতা অবলম্বন করবে। নাইট্রোজেন অক্সাইডের মতো দূষকের ক্ষেত্রে যে সকল সদস্য রাষ্ট্র ইউরোপিয়ান ইউনিয়নের নিয়ম ভঙ্গ করবে, তাদেরকে দণ্ডিত করার হুমকি দিয়েছে।

Source: Wikipedia

পাবলিক পরিবহনে বিনামূল্যে যাতায়াতের সুযোগ সংক্রান্ত পরিকল্পনার একটি চিঠি ইইউ এর এনভায়রনমেন্ট কমিশনার কারমেনু ভেলার কাছে পাঠানো হয়েছে। এতে জার্মানির পরিবেশ মন্ত্রী বারবারা হেনড্রিকস, কৃষি মন্ত্রী ক্রিশ্চিয়ান স্মিট এবং মন্ত্রী দফতরের প্রধান পিটার অল্টমেয়ারের স্বাক্ষর রয়েছে।

এই চিঠিতে যতদিন পর্যন্ত কার্যকর এবং অর্থনৈতিক সাধ্যের মধ্যে থাকে, ততদিন পর্যন্ত স্বল্প নিঃসরণের এলাকা, গাড়ির ব্যবহার কমাতে বিনামূল্যে পাবলিক পরিবহনে যাতায়াত এবং বিদ্যমান যানবাহনে রেট্রোফিটিং এর কথা বলা হয়। এতে বলা হয়, “প্রাইভেট কার কমানোর জন্য আমরা পাবলিক পরিবহনে বিনামূল্যে যাতায়াতের ব্যাপার বিবেচনা করছি।” চিঠির রচয়িতারা জানান, এ শর্তগুলো তারা জার্মানির প্রাদেশিক সরকার ও পৌরসভার সাথে একপোষণ করে করেছেন।

তবে কাউন্সিল অব জার্মান সিটিজ এর প্রধান হেলমুট ডেডি জানান, এ প্রস্তাবে তিনি অবাক হয়েছেন। তিনি বলেন, কিছু কিছু শহরে টিকিটের মূল্য কমানোর পরিকল্পনা করা হচ্ছিল। তার মতে, পাবলিক পরিবহনে বিনামূল্যে যাতায়াতের সুযোগ দিতে হলে এতে প্রাদেশিক সরকারের অর্থায়নের প্রয়োজন পড়বে।

Source: badmintonhq.net

জার্মানি, স্পেন,  ফ্রান্স ও ইতালি সহ ৮টি ইইউ এর সদস্য দেশ নাইট্রোজেন অক্সাইড ও ফাইন পার্টিকেলস কমাতে ইইউ এর দেওয়া ৩০ জানুয়ারি পর্যন্ত সময়সীমা অতিক্রান্ত করে ফেলেছে বলে খুব শীঘ্রই ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। কারমেনু ভেলা দেশগুলোকে অতিরিক্ত কিছু সময় দিয়েছেন।

ইইউ কমিশন অনুযায়ী, ইউরোপের ১৩০টি দেশে জীবনের প্রতি হুমকিস্বরূপ দূষণ প্রভাব ফেলছে। এর ফলে বছরে প্রায় ৪০ হাজার মৃত্যু এবং স্বাস্থ্যখাতে প্রায় ২ হাজার কোটি ইউরো খরচ হচ্ছে।

জার্মানিতে পাবলিক পরিবহন খুব জনপ্রিয়। বিগত ২০ বছর ধরে প্রতিবছর ভ্রমণের সংখ্যা বাড়তে বাড়তে ২০১৭ সালে তা ১,০৩০ কোটিতে দাঁড়ায়। বিনামূল্যে ভ্রমণ কার্যকর করার লক্ষ্যে আরও বেশি পরিকল্পনার প্রয়োজন।

ফিচার ইমেজ: Mental Floss

Related Articles