ব্যর্থতার দায় নিয়ে কেনিয়া ক্রিকেটের অধিনায়ক, কোচ, বোর্ড প্রধানের পদত্যাগ!

  • ব্যর্থতার দায় মাথায় নিয়ে পদত্যাগ করলেন কেনিয়া ক্রিকেট দলের অধিনায়ক রাকেপ প্যাটেল।
  • সম্প্রতি নামিবিয়ায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড ক্রিকেট লিগের দ্বিতীয় স্তরের টুর্নামেন্টে সবকটি ম্যাচে পরাজিত হয়ে তৃতীয় স্তরে অবনমন হয়েছে কেনিয়ার।

সম্প্রতি নামিবিয়ায় অনুষ্ঠিত ওয়ার্ল্ড ক্রিকেট লিগের দ্বিতীয় স্তরের টুর্নামেন্টে ছয় দলের মধ্যে ষষ্ঠ হয়ে টুর্নামেন্ট শেষ করে কেনিয়া। যার ফলে দ্বিতীয় স্তর থেকে তৃতীয় স্তরে অবনমন হয় কেনিয়ার।

টুর্নামেন্টের অন্যান্য দলগুলোর সাথে বিনা প্রতিদ্বন্দ্বিতায় পরাজিত হয়েছে কেনিয়া। সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে মাত্র ৯১ রানে গুটিয়ে গিয়ে ২১৮ রানের ব্যবধানে পরাজিত হয়ে টুর্নামেন্ট শুরু করেছিলো তারা। এরপর নামিবিয়া, ওমান, কানাডা এবং নেপালের বিপক্ষে হারের স্বাদ নিয়ে টুর্নামেন্ট শেষ করে কেনিয়া।

২৮ বছর বয়সী কেনিয়ার অধিনায়ক রাকেপ প্যাটেল ব্যর্থতার দায় মাথায় নিয়ে পদত্যাগ করেন। একইসাথে কোচ থমাস ওদোয়ো এবং বোর্ড প্রেসিডেন্ট জ্যাকি জান মোহাম্মাদও পদত্যাগ করেন।

দ্য ডেইলি ন্যাশনকে দেওয়া এক বিবৃতিতে ওদোয়ো বর্ণনা করেন, “নামিবিয়ায় অতিবাহিত এক সপ্তাহ ছিলো মানসিকভাবে কষ্টদায়ক। এটা খুবই চাপের ছিলো। আমি যে অবস্থার মধ্য দিয়ে গিয়েছি, আমি সেটা কখনোই চাইবো না। আমরা বাজে পারফরমেন্সের সব অতীত রেকর্ড ভেঙেছি।”

প্রথম নারী হিসেবে কোনো ক্রিকেট বোর্ডের প্রধান হওয়া জান মোহাম্মদের সময়টাও সুখকর ছিলো না। ব্যর্থতার দায় মাথায় নিয়ে তিনিও পদত্যাগ করেন।

২০০৩ সালের ওয়ানডে ক্রিকেট বিশ্বকাপে সবাইকে অবাক করে সেমিফাইনালে ওঠে স্টিভ টিকোলো ও থমাস ওদোয়োদের কেনিয়া। সেসময়ে ক্রিকেট বিশ্বে বেশ পরিচিত ও আলোচিত দল ছিলো। ২০০৩ সালের বিশ্বকাপের সেমিফাইনালে ওঠার পর তারা তাদের ক্রিকেটে উন্নতি ঘটাতে ব্যর্থ হয়। টিকোলোদের যুগের পর ২০১৪ সালে ওয়ানডে স্ট্যাটাসও হারায় কেনিয়া। বর্তমানে তৃতীয় স্তরে নেমে গিয়ে আন্তর্জাতিক ক্রিকেট থেকে বেশ পিছিয়ে গেলো কেনিয়া।

ফিচার ইমেজ- Getty Images

Related Articles

Exit mobile version