বিশ্বস্ততার দিক দিয়ে আইফোনের চেয়ে এগিয়ে অ্যান্ড্রয়েড ডিভাইস

  • সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে, স্মার্ট ডিভাইস ব্যবহারকারীরা অ্যাপলের আইফোনের থেকে নামিদামি অ্যান্ড্রয়েড ব্র‍্যান্ড ডিভাইসগুলোর উপর বেশি আস্থা রাখেন।
  • গবেষণায় পাওয়া তথ্যানুযায়ী, ২০১৬ সাল থেকে ব্যবহারকারীদের অ্যান্ড্রয়েডের ওপর আস্থা কেবল যে বাড়ছে তা-ই নয়, এ বছর এই পরিমাণ সর্বোচ্চ।
  • ‘কনজ্যুমার ইন্টেলিজেন্স রিসার্চ পার্টনারস’ (সিআইআরপি)-এর এক গবেষণায় উঠে এসেছে এমন তথ্য।

স্মার্টফোন ব্যবহারকারীদের পছন্দের তালিকায় শীর্ষস্থানীয় দুই অপারেটিং সিস্টেম আইফোন এবং অ্যান্ড্রয়েড। কয়েক বছর আগেও যেখানে জনপ্রিয়তা আর আস্থার আরেক নাম ছিল আইফোন, কিন্তু বর্তমান প্রেক্ষাপটে সে জায়গাটা দখল করে নিচ্ছে অ্যান্ড্রয়েড, এমনই তথ্য উঠে এসেছে ‘সিআইআরপি’- এর এক গবেষণায়। অ্যান্ড্রয়েড ব্যবহারকারীরা এখন আর আগের মতো অ্যান্ড্রয়েড ছেড়ে অ্যাপলের আইফোনের দিকে ঝুঁকছেন না।

গবেষণা সংস্থাটি জানায়, অ্যান্ড্রয়েডের ব্র্যান্ড লয়্যালটি ২০১৬ সালের শুরু থেকেই ক্রমাগতভাবে উঠতে শুরু করে এবং আর বর্তমানে এটি সর্বোচ্চ পর্যায়ে।

বর্তমানে আইওএসের জন্য ৮৬ শতাংশের তুলনায় অ্যান্ড্রয়েডের ৯১ শতাংশ লয়্যালটি রয়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৭ সালের ব্যবহারকারীদের নতুন ফোন আপগ্রেড করার সময় তাদের অপারেটিং সিস্টেমের সাথে থাকা শতাংশের হিসাবে মাপা হয়েছে। জানুয়ারি ২০১৬ থেকে ডিসেম্বর ২০১৭ পর্যন্ত অ্যান্ড্রয়েডের জন্য এর পরিমাণ ছিল শতকরা ৮৯-৯১ এর মাঝে, যেখানে আইওএসের জন্য তা ছিল কিঞ্চিত পরিমাণ কমে ৮৫-৮৮ শতাংশের মধ্যে।

Source: CIRP

প্রতিটি প্ল্যাটফর্মের জন্য গ্রাহক বিশ্বস্ততা পরিমাপ করার জন্য, মার্কিন যুক্তরাষ্ট্রে ২০১৭ সালে স্মার্টফোন ব্যবহারকারীদের ফোন আপগ্রেড করার পর গ্রাহকরা কোন অপারেটিং সিস্টেমে স্থায়ীভাবে অবস্থান নেয় তা পর্যবেক্ষণ করা হয়। মাইক লেভিন, সিআইআরপি-এর সহ-প্রতিষ্ঠাতা বলেন, “এই সময়ে কেবলমাত্র দুটি মোবাইল অপারেটিং সিস্টেমই ব্যবহার সবথেকে বেশি হয়, এখন ব্যবহারকারীরা একটিকে বেছে নেয়, সব বিবেচনা করে, অ্যাপ্লিকেশন এবং স্টোরেজে বিনিয়োগ করার দিক থেকেও, তারা যেটি ভাল মনে করেন সেটির সাথেই স্থায়ী হন।

কিন্তু ডিভাইস ভেদে ওএস পরিবর্তনের এই হার মোট ব্যবহারকারীদের পরিবর্তনের সংখ্যা হতে অনেকটা ভিন্ন। কারণ হিসেবে লেভিন জানিয়েছেন, অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সংখ্যা অনেক বেশি, সে তুলনায় যতজন মানুষ আইওএস থেকে অ্যান্ড্রয়েডের দিকে ঝুঁকছে, তার থেকে বেশি বা সমপরিমাণ মানুষ অ্যান্ড্রয়েড থেকে আইফোনের দিকে ঝুঁকছে। আর এটি কিন্তু পুরো চিত্রটা আবার পালটে দিচ্ছে। সেদিক থেকে অ্যাপল কিন্তু অনেক সাবেক অ্যান্ড্রয়েড ব্যবহারকারী পাচ্ছে, যতটা না অ্যান্ড্রয়েড পাচ্ছে আইফোন ব্যবহারকারী।

ফিচার ইমেজ: android planet

Related Articles

Exit mobile version