সন্ত্রাসী হামলা ঠেকাতে যাত্রীবাহী বিমান ভূপাতিত করার নির্দেশ দিয়েছিলেন পুতিন!

  • ২০১৪ সালে সোচি অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের আগ মুহূর্তে এক যাত্রী বোমা নিয়ে একটি যাত্রীবাহী বিমান হাইজ্যাক করে সোচিতে অবতরণ করানোর দাবি জানিয়েছিল।
  • অলিম্পিক স্টেডিয়ামের দর্শকদের নিরাপত্তার কথা বিবেচনা করে রশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন প্লেনটি ভূপাতিত করার নির্দেশ দিয়েছিলেন।
  • পরবর্তীতে জানা গিয়েছিল, যাত্রীটি ছিল মদ্যপ এবং তার সাথে কোনো বোমাও ছিল না।

২০১৪ সালে সোচি অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বমুহূর্তে অনুষ্ঠানটিতে সম্ভাব্য সন্ত্রাসী হামলা ঠেকানোর জন্য ১১০ জন যাত্রীসমেত একটি বিমানকে ভূপাতিত করার নির্দেশ দিয়েছিলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গতকাল রবিবার রাশিয়ার সোশ্যাল মিডিয়াতে পুতিনের উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্রে পুতিনকে এ দাবি করতে দেখা যায়।

‘পুতিন’ নামের দুই ঘণ্টার ঐ প্রামাণ্যচিত্রটিতে সাংবাদিক আন্দ্রেই কন্দ্রাশভকে পুতিন বলেন, ২০১৪ সালের ফেব্রুয়ারির ৭ তারিখে সোচি অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের পূর্বমুহূর্তে তিনি অনুষ্ঠানটির নিরাপত্তার দায়িত্বে নিয়োজিত কর্মকর্তাদের কাছ থেকে একটি ফোন পান। ফোনে তাকে জানানো হয়, ইউক্রেন থেকে তুরস্কগামী একটি প্লেন দখল হয়ে গেছে। প্লেনের যাত্রীর সাথে একটি বোমা আছে এবং সে প্লেনটিকে সোচিতে নিয়ে যেতে চাচ্ছে।

প্লেনটি ছিল তার্কিশ পেগ্যাসাস এয়ারলাইন্সের একটি যাত্রীবাহী বোয়িং ৭৩৭-৮০০ প্লেন, যেটি ১১০ জন আরোহী নিয়ে ইউক্রেইনের খারকিভ থেকে তুরস্কের ইস্তাম্বুলে যাচ্ছিল। পুতিন দাবি করেন, ঘটনাটি জানার পর তিনি নিরাপত্তা কর্মকর্তাদের কাছে পরামর্শ চান, এরকম পরিস্থিতিতে কী করা উচিত। তারা তাকে জানায়, এরকম জরুরি পরিস্থিতে, যেখানে সোচি স্টেডিয়ামে ৪০,০০০ দর্শকের জীবন ঝুঁকির মুখে পড়তে পারে, সেক্ষেত্রে প্লেন ভূপাতিত করাই হবে প্রধান পরিকল্পনা। পুতিন তখন তাদেরকে বলেন, “পরিকল্পনা অনুযায়ীই কাজ কর।

প্লেনটি ভূপাতিত করার নির্দেশ দেওয়ার পরপরই পুতিন ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটির কর্মকর্তাদের সাথে মিলে সোচি অলিম্পিক স্টেডিয়ামে যান। এর পরপরই অবশ্য তিনি আরেকটি ফোন পান এবং তাকে জানানো হয়, আশঙ্কা কেটে গেছে। ঐ যাত্রী ছিল মদ্যপ এবং তার সাথে বোমা থাকার দাবিটি ছিল মিথ্যা।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ গতকাল রবিবার প্রামাণ্যচিত্রে প্রদর্শিত পুতিনের এ দাবির সত্যতা স্বীকার করেছেন। উল্লেখ্য রাশিয়াতে আগামী ১৮ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচনকে সামনে রেখেই পুতিনের উপর এ প্রামাণ্যচিত্রটি প্রকাশ করা হয়েছে।

ফিচার ইমেজ: Reuters

Related Articles

Exit mobile version